ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিরাজগঞ্জে হাসপাতালে ডায়রিয়া আক্রান্ত রোগীর ভিড়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৩ ঘণ্টা, অক্টোবর ৮, ২০২৩
সিরাজগঞ্জে হাসপাতালে ডায়রিয়া আক্রান্ত রোগীর ভিড়

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জে দিন দিন বেড়েই চলেছে ডায়রিয়া রোগের প্রকোপ। প্রতিদিনই হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা।

২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালে গত তিন দিনে গড়ে ৪৬ জন রোগী ভর্তি হয়েছে। এদের মধ্যে নারী, শিশু ও বৃদ্ধের সংখ্যা বেশি।

রোববার (৮ অক্টোবর) খোঁজ নিয়ে জানা গেছে, পৌর এলাকার সাপ্লাইয়ের পানি ও টিউবওয়েল পানি ফুটিয়ে পান না করায় ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে। এদের অধিকাংশই শহরের গয়লা, কোবদাসপাড়া, একডালা ও ধানবান্ধি মহল্লার বাসিন্দা।  

এর আগে গত সপ্তাহে তারেক (৬৫) ও পাপিয়া (৫০) নামের দুজন ডায়রিয়ায় আক্রান্ত হয়ে মারা যান।

কোবদাসপাড়া এলাকার সুমন শেখ, গয়লা এলাকার রেজাউলসহ হাসপাতালে ভর্তি রোগীরা জানান, তাদের কেউ কেউ টিউবওয়েল ও অনেকেই পৌরসভার সাপ্লাইয়ের পানি পান করে ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন।  

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতাল সূত্র জানায়, গত ২৪ ঘণ্টায় এখানে ৫৯ জন ডায়রিয়া রোগী ভর্তি হয়েছে। শুক্রবার ৪৮ ও বৃহস্পতিবার ভর্তি হয় ৩১ জন। ২৪ ঘণ্টায় আউটডোরে চিকিৎসা নিয়েছেন ৩৩ জন ও বৃহস্পতিবার ১১ জন।  

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. ফরিদুল ইসলাম বলেন, গত দুই থেকে তিন সপ্তাহ ধরেই বাড়ছে ডায়রিয়া রোগীর সংখ্যা। বর্তমানে হাসপাতালে ভর্তি রয়েছেন ১০১ জন। তিনি আরও বলেন, ডায়রিয়া একটি পানি বাহিত রোগ। পানিতে জীবাণু থাকার কারণেই এই রোগে আক্রান্ত হচ্ছে মানুষ।

সিরাজগঞ্জ সিভিল সার্জন ডা. রামপদ রায় বলেন, জেলা প্রশাসন, স্বাস্থ্য বিভাগ, পৌরসভা, পুলিশ বিভাগের প্রতিনিধিদল ডায়রিয়া প্রবণ এলাকাগুলো পরিদর্শন করেছেন। আমরা ওইসব এলাকায় স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে কাজ করছি। স্যালাইন ও পানি বিশুদ্ধিকরণ ট্যাবলেট সরবরাহ করা হচ্ছে।  

সিরাজগঞ্জ জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান বলেন, আমাদের টিম ঘটনাস্থল থেকে পানির স্যাম্পল কালেকশন করে ল্যাবে পাঠিয়েছে। ল্যাবের রিপোর্ট আসতে আর একদিন সময় লাগবে। রিপোর্টে কোনো পানি দূষিত সেটা দেখে চূড়ান্ত ব্যবস্থা নেওয়া হবে।  

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, অক্টোবর ৮, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।