ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

১৪ বছর পর যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২৩
১৪ বছর পর যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

মানিকগঞ্জ: মানিকগঞ্জের সদর উপজেলার ফজলু শেখ হত্যা মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি নাসির উদ্দীনকে ১৪ বছর পর গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৪)।  

মঙ্গলবার (১০ অক্টোবর) দুপুরে গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেছেন সিপিসি-৩ র‌্যাব-৪ এর কোম্পানি কমান্ডার লে. কমান্ডার মোহাম্মদ আরিফ হোসেন।

 

নাসির উদ্দীন (৩২) সদর উপজেলার চরদিঘলিয়া এলাকার হাকিম আলীর ছেলে।  

জানা গেছে, গ্রেপ্তার আসামি মো. নাসির উদ্দিন ও ভিকটিম ফজলু শেখের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ছিল। ভিকটিম ফজলু শেখ বিভিন্ন এলাকায় মোটরসাইকেল ভাড়ায় চালিয়ে জীবিকা নির্বাহ করতেন। মানিকগঞ্জ জেলার সাটুরিয়া থানার গোলড়া এলাকার রিতা নামের একটি মেয়ের সঙ্গে তাদের উভয়ের সখ্যতা ছিল। রিতাকে কেন্দ্র করে তাদের মধ্যে বিরোধ সৃষ্টি হয়, পরে পথের কাটা দূর করার জন্য হত্যার পরিকল্পনা করেন নাসির উদ্দিন।  

পরিকল্পনা অনুযায়ী ২০০৯ সালের ডিসেম্বর মাসের ১৯ তারিখে ফজলু শেখকে কৌশলে চর বেউথা কালিগঙ্গা নদীর পারে নিয়ে যান নাসির উদ্দিন। পরে ফজলু শেখকে মুখ ও হাত-পা বেঁধে শ্বাসরোধ করে হত্যা করে মরদেহ গুম করার উদ্দেশে নির্জন নদীর পাড়ে ফেলে চলে যান নাছির উদ্দিন। খবর পেয়ে মরদেহটি পুলিশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মানিকগঞ্জ সদর হাসপাতালে পাঠায়।  

এ ঘটনায় সদর থানা পুলিশের এসআই সাইফুল ইসলাম বাদী হয়ে অজ্ঞাতনামা ৩/৪ জনের বিরুদ্ধে একটি হত্যা মামলা দায়ের করেন।  

পরে পুলিশের তদন্তে অজ্ঞাতনামা মরদেহের পরিচয় শনাক্ত হয় ও হত্যাকাণ্ডের রহস্য উন্মোচিত হয়।  

মামলার তদন্তকারী কর্মকর্তা হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত মূল পরিকল্পনাকারী মো. নাসির উদ্দিনসহ মোট চারজনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন। পরে স্বাক্ষর প্রমাণের ভিত্তিতে নাসির ও সাইদুল ইসলামকে যাবজ্জীবন কারাদণ্ড দেন আদালত। বাকি আর দুজনের সম্পৃক্ততা না পাওয়ায় তাদেরকে মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়।  

অপরদিকে মো. নাসির উদ্দীন জামিনে গিয়ে লোক চক্ষুর আড়ালে আত্মগোপনে চলে যান। হত্যা মামলা হওয়ার তিন মাস কারাবাস শেষে জামিনে এসে এলাকা থেকে পালিয়ে দুবাই চলে যান তিনি। দুবাই থেকে ফিরে গত কিছু দিন যাবত আসামি মানিকগঞ্জ জেলার সাটুরিয়া থানা এলাকায় নাম পরিবর্তন করে সাইদুল নামে স্ত্রীকে নিয়ে আত্মগোপনে থেকে কাঠমিস্ত্রির কাজ করে জীবিকা নির্বাহ করে আসছিলেন।

লে. কমান্ডার মোহাম্মদ আরিফ হোসেন বলেন, গ্রেপ্তার আসামি নাসির উদ্দীনকে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।