ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

ইলিশ ধরা বন্ধ: শিবচরের ২৬০৭ জেলে পাচ্ছেন সহায়তা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৭ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৩
ইলিশ ধরা বন্ধ: শিবচরের ২৬০৭ জেলে পাচ্ছেন সহায়তা

মাদারীপুর: বুধবার দিনগত রাত ১২টা থেকে টানা ২২ দিন বন্ধ থাকছে ইলিশ ধরা। ইলিশের প্রজনন মৌসুমে মাছ রক্ষায় সরকারি নিষেধাজ্ঞা রয়েছে দেশের সব নদ-নদীতে।

এই মৌসুমে মাদারীপুর জেলার শিবচরের পদ্মা নদীতে নিষিদ্ধের পুরো সময় সতর্ক অবস্থানে থাকবে বলে জানিয়েছে উপজেলা মৎস্য বিভাগ।  

এছাড়াও এ সময়ের জন্য উপজেলার ২ সহস্রাধিক জেলে পরিবারকে ২৫ কেজি করে চাল দেওয়া হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ইলিশ ধরা নিষেধাজ্ঞার এ সময়ে প্রতি বছরই প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে এক শ্রেণির অসাধু জেলেরা পদ্মা নদীর বিভিন্ন স্থানে ইলিশ ধরে থাকেন। চলতি বছর যাতে অসাধু জেলেদের তৎপরতা বন্ধ থাকে সেজন্য কাজ করে যাচ্ছে মৎস্য বিভাগ। ইতোপূর্বে জেলে ও সাধারণ মানুষের সচেতনতার জন্য একাধিক সভা করেছে মৎস্য বিভাগ ও নৌ পুলিশ। এছাড়াও গত রাত থেকেই পদ্মা নদীতে অভিযান পরিচালনা করেছে উপজেলা মৎস্য অফিস।  

উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা গেছে, ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত টানা ২২ দিন নদ-নদীতে ইলিশ ধরা নিষেধ। এই ২২ দিনের জন্য শিবচরের ২ হাজার ৬শ সাত জন জেলেকে সরকারের খাদ্য সহায়তার অংশ হিসেবে ২৫ কেজি করে চাল দেওয়া হচ্ছে। এছাড়া প্রতিদিনই মৎস্য অফিসসহ প্রশাসনের তৎপরতা থাকবে পদ্মা নদীতে।

শিবচর উপজেলা মৎস্য কর্মকর্তা ফেরদৌস ইবনে রহিম বলেন, ২২ দিন মাছ ধরা বন্ধ থাকায় স্থানীয় জেলেদের ২৫ কেজি করে চাল দেওয়া হচ্ছে। আমরা ইতোপূর্বে একাধিক সভা করেছি। জেলে ও সাধারণ মানুষকে সচেতন করতে পদ্মা পাড়েও জেলেদের নিয়ে সভা করেছি। শিবচরের পদ্মা নদীর ৮ থেকে ১০ কিলোমিটার এলাকা রয়েছে। আমরা সার্বক্ষণিক নজরদারিতে রাখবো। যাতে করে অসাধু জেলেরা মাছ শিকার করতে না পারে।

বাংলাদেশ সময়: ১৪১৫ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।