ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গাজায় হাসপাতালে বিমান হামলার নিন্দা, যুদ্ধ বন্ধের আহ্বান বাংলাদেশের

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৯ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৩
গাজায় হাসপাতালে বিমান হামলার নিন্দা, যুদ্ধ বন্ধের আহ্বান বাংলাদেশের আল-আহলি হাসপাতালে হামলার পরের অবস্থা। ছবি: আল জাজিরা

ঢাকা: অবরুদ্ধ গাজা উপত্যকায় আল-আহলি আরব হাসপাতালে সাম্প্রতিক বর্বর বিমান হামলার তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ। একইসঙ্গে ইসরায়েলের যুদ্ধ বন্ধের আহ্বান জানানো হয়েছে।



বুধবার (১৮ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ আহ্বান জানানো হয়।

বিবৃতিতে উল্লেখ করা হয়, ইসরায়েলি দখলদার বাহিনীর বিমান হামলায় নির্বিচারে শত শত নিরীহ বেসামরিক নাগরিকদের প্রধানত নারী ও শিশু হত্যা করা হয়। এই নির্মম হামলা আন্তর্জাতিক মানবিক আইন ও চুক্তির স্পষ্ট লঙ্ঘন যা মানবতার বিরুদ্ধে একটি গুরুতর অপরাধ। বাংলাদেশ বিশ্বাস করে যে, বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে গাজায় ইসরায়েল যে বর্তমান যুদ্ধ চালাচ্ছে তা কেবল অসামঞ্জস্যপূর্ণ নয়, এটি গাজার ফিলিস্তিনি জনগণের ওপর শাস্তি দেওয়া। এ ঘটনা মানবাধিকারের সব মৌলিক নীতি এবং আন্তর্জাতিক নাগরিক চুক্তি ও কনভেনশনের লঙ্ঘনের সমতুল্য।

আন্তর্জাতিক সম্প্রদায়ের চলমান সংঘাতের মূল কারণগুলো সমাধান করার সময় এসেছে। এটা স্পষ্ট যে মর্যাদাপূর্ণ জীবনকে অস্বীকার করা, ইসরায়েলি দখলদারিত্বের অধীনে জীবনযাপন এবং ফিলিস্তিনি ভূ-খণ্ডে জোরপূর্বক বসতি স্থাপন এই অঞ্চলে শান্তির দিকে পরিচালিত করবে না। তাই বাংলাদেশ ফিলিস্তিনি জনগণের স্ব-নিয়ন্ত্রণের অবিচ্ছেদ্য অধিকারকে গুরুত্ব দেয়।

বাংলাদেশ জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে এই জঘন্য কর্মকাণ্ডের নিন্দা এবং জরুরিভাবে ক্ষতিগ্রস্ত ভূ-খণ্ডে মানবিক সহায়তা প্রবেশাধিকার দেওয়ার আহ্বান জানায়।

এই অপরাধমূলক কাজের অপরাধীদের অবশ্যই তাদের কর্মের জন্য জবাবদিহি করতে হবে। যুদ্ধের শিকার হিসেবে নিরীহ বেসামরিক লোকদের মৃত্যু এবং দুর্ভোগ রোধ করতে বর্বর যুদ্ধ বন্ধ করতে হবে। ফিলিস্তিনের সমস্যার স্থায়ী সমাধানের লক্ষ্যে কাজ করার জন্য সংশ্লিষ্ট সব পক্ষকে আলোচনার টেবিলে আসার আহ্বান জানায় বাংলাদেশ।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৩
টিআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।