ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

পঞ্চগড়ে করতোয়ার ওপর সেতুর ভিত্তি স্থাপন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৮ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৩
পঞ্চগড়ে করতোয়ার ওপর সেতুর ভিত্তি স্থাপন

পঞ্চগড়: পঞ্চগড়ে আলোচিত করতোয়া নদীতে নৌকা ডুবির ঘটনায় ৭২ জনের মৃত্যুর পর অবশেষে দৃশ্যমান হয়েছে সেতু নির্মাণের ভিত্তি প্রস্তর। তবে শুধুই ভিত্তি প্রস্তর নয়, দৃশ্যমান হিসেবে সেতু দেখার আশায় রয়েছে করতোয়ার দুই পাড়ের কয়েক হাজার মানুষ।

বুধবার (১৮ অক্টোবর) দুপুরে জেলার বোদা উপজেলার মাড়েয়া বামনহাট ইউনিয়নের আউলিয়া ঘাটের প্রবেশ মুখে বাংলাদেশ রেলপথ মন্ত্রণালয়ের রেলমন্ত্রী ও পঞ্চগড়-২ আসনের সংসদ সদস্য নুরুল ইসলাম সুজন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই ভিত্তি প্রস্তরের উদ্বোধন করেন।

এর আগে আউলিয়াঘাটে নিহত ৭২ জনের আত্মার শান্তি কামনাসহ সরকার ও দেশের জনগণের জন্য দোয়া ও মোনাজাত করেন মন্ত্রী।

উদ্বোধন শেষে মন্ত্রী বলেন, বিভিন্ন প্রক্রিয়ার জন্য সময় লাগছে। তবে সেতুটি ভূমিকম্প সহনশীল ও অত্যাধুনিকভাবে তৈরি করতে কাজ চলছে। আশা করছি পদ্মা সেতুর মতো এই এলাকার মানুষ অনেকটাই সুফল অর্জন করবে।  

দ্রুত সেতুর কাজ শুরু হবে জানিয়ে তিনি আরও বলেন, আজ থেকে আগামী দেড় বছরের মধ্যে সেতু নির্মাণের কাজ শেষ হবে।

স্থানীয় আশুতোষ বর্মন ও অলিয়র রহমান বাংলানিউজকে বলেন, দীর্ঘ অপেক্ষার এ সেতু। এই সেতুর জন্য একাধিকবার দাবির পরে ৭২ জনের মৃত্যু হয়েছে। এখন আমাদের সবার দাবি দ্রুত সেতু নির্মাণ করা হোক।

আব্বাস আলী নামে আরেকজন বাংলানিউজকে বলেন, মন্ত্রী মহোদয় একাধিকবার সেতুর কথা বললেও আমরা পাইনি। অবশেষে তিনি সেতুর এই ভিত্তি উদ্বোধন করলেন। আর আশা নয় আমরা সেতুর বাস্তবায়ন চাই।

পঞ্চগড় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের বাস্তবায়ন ও নির্বাহী প্রকৌশলী মাহমুদ জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বোদা উপজেলা পরিষদের চেয়ারম্যান ফারুক আলম টবি, বোদা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র ওয়াহিদুজ্জামান সুজা, মাড়েয়া বামনহাট ইউপি চেয়ারম্যান আবু আনছার মো. রেজাউল করিমসহ জেলা ও উপজেলার নেতা-কর্মীরা।

গত বছরে (২০২২) সনাতন ধর্মাবলম্বীদের মহালয়া উৎসব উপলক্ষে সবচেয়ে বড় তীর্থ স্থান বদেশ্বরী মহা বিদ্যাপীঠ মন্দিরে পূজা অর্চনা করতে আউলিয়া ঘাটের করতোয়া নদী পথে শতাধিক মানুষ পার হয়ে যাওয়ার সময় নৌকা ডুবে ৭২ জনের মৃত্যুর হয়। এর পর রেলমন্ত্রী ওই দুর্ঘটনাস্থলে একটি ওয়াই সেতু নির্মাণ করার কথা জানান। তবে দুর্ঘটনার প্রায় ১ বছর অতিক্রম হওয়ার পর অবশেষে ভিত্তি প্রস্তর উদ্বোধন করলেন মন্ত্রী।

জানা যায়, আউলিয়া ঘাটের করতোয়া নদীর ওপর ১১৬ কোটি ৪৯ লাখ ৩৬ হাজার ৫৮৮ টাকা ব্যয়ে ৮৯১ মিটার পিসি গার্ডারের এই ওয়াই সেতু নির্মাণ করা হবে।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।