ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আষাঢ় ১৪৩১, ২৭ জুন ২০২৪, ১৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

ফি‌লি‌স্তি‌নে গণহত্যা বন্ধে মুসলিম বিশ্বকে ঐক্যবদ্ধ হতে হবে: ড. মোমেন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৮ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৩
ফি‌লি‌স্তি‌নে গণহত্যা বন্ধে মুসলিম বিশ্বকে ঐক্যবদ্ধ হতে হবে: ড. মোমেন

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ফিলিস্তিনে ইসরায়েলের বর্বর হামলার তীব্র নিন্দা জানিয়ে বাংলা‌দেশ গোটা মুসলিম বিশ্বকে ঐক্যবদ্ধ হয়ে সেখানে গণহত্যা বন্ধের আহ্বান জানি‌য়ে‌ছেন।
বুধবার (১৮ অক্টোবর) সৌদি আরবের জেদ্দায় ফিলিস্তিন সংকট নিয়ে ইসলা‌মী সহ‌যো‌গিতা সংস্থার-ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের বিশেষ বৈঠকে তিনি এই  আহ্বান জানান।

পররাষ্ট্রমন্ত্রী ব‌লেন, বাংলাদেশ ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলি আগ্রাসনের তীব্র নিন্দা জানায়। কেননা, এর ফলে ৩ হাজা‌রেরও বেশি প্রাণ হারিয়েছে, যাদের মধ্যে এক তৃতীয়াংশ শিশু।

তি‌নি আরও ব‌লেন, গাজায় ইসরায়েল যে অভিযান চালাচ্ছে তা শুধু অসামঞ্জস্যপূর্ণ নয়, এটি মানবাধিকার ও মানবিক আইনের সমস্ত মৌলিক নীতিকে লঙ্ঘন করে। বাংলা‌দেশ আলাপ-আলোচনার মাধ্যমে গাজায় জরুরি ভিত্তিতে যুদ্ধবিরতির আহ্বান জানায়।

‌ড. মোমেন ব‌লেন, গাজায় মানবিক সহায়তা সর্বনিম্ন পর্যায়ে রয়েছে। কারণ, সেখানে সহায়তা দিতে দিচ্ছে না ইসরায়েল।

তিনি ব‌লেন, মানবিক সহায়তা দেওয়ার জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি রেজুলেশন এনেছিল রাশিয়া। কিন্তু সেটি গৃহীত না হওয়াকে দুঃখজনক হিসেবে বিবেচনা করে বাংলাদেশ।

গাজায় একটি হাসপাতালে বর্বর হামলার তীব্র নিন্দা জানায় মো‌মেন। ওআইসিকে জাতিসংঘে ফিলিস্তিন ইস্যুতে একটি বিশেষ বৈঠকের ব্যবস্থা করার আহ্বান জানান তি‌নি।

ড. মো‌মেন ব‌লেন, ফি‌লি‌স্তিন ও ইসরা‌য়ে‌লের সংঘাতের মূল কারণ সমাধানে বাংলা‌দেশ আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানায়। আমরা বিশ্বাস করি, এ সমস্যার একটি স্থায়ী সমাধান শুধুমাত্র ফিলিস্তিনি জনগণের আত্ম-অধিকার উপলব্ধির মাধ্যমে অর্জন করা যেতে পারে।

তি‌নি ব‌লেন, আমরা ম‌নে করি এ সমস‌্যা সমাধা‌নে আন্তর্জাতিক সম্প্রদায়ের এক হওয়া উচিত। এ সংকটময় সময়ে আসুন আমরা একসঙ্গে কাজ ক‌রি এবং গণহত্যা বন্ধ করে স্থায়ী শান্তি নিশ্চিত করি।

বাংলাদেশ সময়: ২৩৫৮ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৩
টিআর/এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।