ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

জাতীয়

সংসদের শেষ অধিবেশন চলবে ২ নভেম্বর পর্যন্ত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২৩
সংসদের শেষ অধিবেশন চলবে ২ নভেম্বর পর্যন্ত

ঢাকা: একাদশ জাতীয় সংসদের ২৫তম ও শেষ অধিবেশন আগামী ২ নভেম্বর পর্যন্ত চলবে। সংসদের কার্য উপদেষ্টা কমিটির ১৫তম বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

রোববার (২২ অক্টোবর) বিকেল ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ অধিবেশন শুরু হয়। এর আগে বিকেল ৩টায় কার্য উপদেষ্টা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়।  

জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত এ বৈঠকে স্পিকার শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন।

কমিটির সদস্য ও সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে অংশগ্রহণ করেন। এছাড়া বৈঠকে অংশগ্রহণ করেন কমিটির সদস্য বিরোধীদলীয় নেতা ও সংসদ সদস্য বেগম রওশন এরশাদ, সংসদ সদস্য আমির হোসেন আমু, সংসদ সদস্য শেখ ফজলুল করিম সেলিম, সংসদ সদস্য রাশেদ খান মেনন, সংসদ সদস্য হাসানুল হক ইনু, ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু, সংসদ সদস্য (এমপি) আনিসুল হক, সংসদ সদস্য আনিসুল ইসলাম মাহমুদ ও চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী।

সংসদ সচিবালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে একাদশ জাতীয় সংসদের ২৫তম অধিবেশনের কার্যাদি নিষ্পন্নের জন্য সময় বরাদ্দ ও অধিবেশনের স্থায়িত্বকাল নিয়ে আলোচনা হয়। শুক্র ও শনিবার ব্যতীত প্রতিদিন বিকেল ৪টায় অধিবেশন অনুষ্ঠিত হবে বলে বৈঠকে সিদ্ধান্ত হয়। আগামী ২ নভেম্বর এ অধিবেশন সমাপ্ত হবে বলে বৈঠকে সিদ্ধান্ত হয়েছে। তবে প্রয়োজনে অধিবেশনের সময় ও কার্যদিবস সম্পর্কিত যেকোনো পরিবর্তনের ক্ষমতা স্পিকারকে দেওয়া হয়।

এ অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য ২৬টি ও অন্যান্য মন্ত্রীর জন্য ৭২২টি প্রশ্নসহ মোট ৭৪৮টি প্রশ্ন পাওয়া গেছে। বিধি-৭১ এ মনোযোগ আকর্ষণের নোটিশ পাওয়া গেছে ২০টি এবং প্রস্তাব (সাধারণ) বিধি-১৪৭ এ নোটিশ পাওয়া গেছে দুটি। আগে অনিষ্পন্ন বেসরকারি বিলের সংখ্যা আটটি। ২২টি সরকারি বিলের মধ্যে কমিটিতে পরীক্ষাধীন ১২টি, পাসের অপেক্ষায় পাঁচটি ও অধিবেশনে উত্থাপনের অপেক্ষায় পাঁচটি।

বৈঠক সঞ্চালনা করেন সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালাম। এতে সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

২০১৯ সালের ৩০ জানুয়ারি একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসে। সে অনুযায়ী বর্তমান সংসদের পাঁচ বছর মেয়াদ পূর্ণ হওয়ার আগের ৯০ দিন শুরু হবে আগামী ১ নভেম্বর থেকে। অর্থাৎ ১ নভেম্বর থেকে নির্বাচনের সময় গণনা ও নির্বাচনী কার্যক্রম শুরু হবে। নির্বাচনী কার্যক্রম শুরু হওয়ার পর সাধারণত সংসদের কোনো অধিবেশন আহ্বান করা হয় না।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২৩
এসকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।