ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চাঁপাইনবাবগঞ্জে হাতির আক্রমণে নিহত ২

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৪ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২৩
চাঁপাইনবাবগঞ্জে হাতির আক্রমণে নিহত ২

চাঁপাইনবাবগঞ্জ: রাজশাহীর তানোরে ও চাঁপাইনবাবগঞ্জের নাচোলে হাতির আক্রমণে দুইজন নিহত হওয়ার ঘটনা ঘটেছে।  

বুধবার (৮ নভেম্বর) বিকেলের দিকে তানোর উপজেলার বাধাইড় ইউনিয়নের জুমারপাড়া মোড়ে ও সকালে নাচোল উপজেলার নেজামপুর ইউনিয়নের লক্ষ্মীপুর গ্রামে দুটি পাগলা হাতির আক্রমণে এ মর্মান্তিক ঘটনা ঘটেছে।

নিহতরা হলেন- নাচোলের লক্ষ্মীপুর গ্রামের মো. বুলবুল হোসেনের ছেলে মো. মুফাসসির হোসেন (১২) এবং রাজশাহীর তানোর উপজেলার জুমাড়পাড়া এলাকার শাঁওতাল পল্লীর ললিত মুন্ডার ছেলে রামপদ।

নাচোল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিন্টু রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।  

প্রত্যক্ষদর্শীরা জানান, হাতি দুটি কয়েকদিন ধরে এলাকায় ঘুরছিল। হঠাৎ হাতি দুটি অস্বাভাবিক আচরণ শুরু করে। পরে হাতির পায়ে পিষ্ট হয়ে এক স্কুলছাত্র নিহত হয়। এলাকাবাসী এক হাতিকে আটক করতে পারলেও অন্য হাতিটিকে আটক করতে পারেনি। অন্য হাতিটি তাড়া খেয়ে পালানোর সময় রাজশাহীর তানোর উপজেলার জুমাড়পাড়া এলাকার শাঁওতাল পল্লীর রামপদকে আছড়ে মেরে ফেলে। খবর পেয়ে পুলিশ ও আনসার মোতায়েনের পাশাপাশি বন বিভাগকে বিষয়টি জানানো হয়। তবে শেষ খবর পাওয়া পর্যন্ত হাতিটিকে আটকের চেষ্টা চলছে।

মানিকড়া গ্রামের রাজ্জাক জানান, নওগাঁ থেকে আসা দুটি হাতি কয়েকদিন ধরে এলাকায় ঘুরছিল। মঙ্গলবার (৭ নভেম্বর) সন্ধ্যায় হঠাৎ করে হাতি ২টি উদ্ভূত আচরণ করতে আরম্ভ করলে হাতির মাউথ ছেড়ে দিতে বাধ্য হয়। এরপর এলাকায় বেড়া ও ধানের ক্ষেতে ঢুকে পড়ে এবং তার পাঁচ বিঘা জমির ধান নষ্ট করে ফেলে।

তিনি আরও জানান, মুনিল, রাকিবুল, পলাশ, সোহরাব, লতিব ও সাদিকুলসহ একই এলাকার কারও পাঁচ কাঠা, কারও ১০ কাঠা করে ১০-১৫ জন কৃষকের পাকা ধান নষ্ট করেছে হাতি। অপর হাতিটি আটক না হলে ক্ষতির পরিমাণ আরও বাড়তে পারে।

নিহতের চাচা রফিক হোসেন জানান, সকালে মানিকড়া গ্রামের লোকজন জানতে পারে দুটি হাতি ছুটে গিয়ে তাদের গ্রামের একটি আমবাগানে এসেছে। পরে হাতি দেখতে গিয়ে তার ভাইয়ের ছেলে মুফাসসির হাতির আক্রমণে ঘটনাস্থলেই মারা যায়।

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ড সদস্য মো. বাদশাহ জানান, নাচোল থেকে তাড়া খেয়ে হাতিটি রাজশাহীর তানোরের দিকে যাওয়ার সময় রাস্তায় পেছন থেকে রামপদকে তার শুড় দিয়ে আচড়ে ফেলে দেয়। পরে স্থানীয়রা উদ্ধার করে চাঁপাইনবাবগঞ্জের আমনুরা এলাকার একটি ক্লিনিকে নিয়ে এলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

নাচোল উপজেলা কৃষি অফিসার জানান, হাতির কারণে ঐ এলাকার সামান্য কিছু ধান নষ্ট হয়েছে। তবে ক্ষতির পরিমাণ সর্বোচ্চ পাঁচ বিঘা হবে। ঘটনাস্থলে তিনি ও উপজেলা নির্বাহী অফিসার রয়েছেন। পাশাপাশি প্রাণীসম্পদ বিভাগের কর্মকর্তাদের জানানো হয়েছে।

নাচোল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিন্টু রহমান বলেন, হামলাকারী হাতিটি পালিয়ে যেতে সক্ষম হলেও অপর হাতি টিকে গ্রামবাসী আমনুরা শিমুলতলা মোড়ে আটক করে রাখেন। ঘটনাটি বন বিভাগকে জানানোর পর রাজশাহী থেকে বন কর্মকর্তাসহ তাদের একটি দল ঘটনাস্থলের উদ্দেশ্য রওনা হয়েছে। মরদেহ উদ্ধার করে থানায় নেওয়া হয়। পাশাপাশি হাতির মালিককে খবর দেওয়া হয়েছে। এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২০৩৪ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।