ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

বাংলাদেশের সঙ্গে ভ্রাতৃত্ববোধ অটুট থাকবে: চীনা কাউন্সেলর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৭ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২৩
বাংলাদেশের সঙ্গে ভ্রাতৃত্ববোধ অটুট থাকবে: চীনা কাউন্সেলর ‘বিআরআই অ্যান্ড বাংলাদেশ’ শীর্ষক সেমিনার | ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: সোনার বাংলা বাস্তবায়নে চীনের সঙ্গে বাংলাদেশের ভ্রাতৃত্ববোধ অটুট থাকবে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত চীনের অর্থনৈতিক ও বাণিজ্যিক কাউন্সেলর সং ইয়াং।

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বাস করেন বেল্ট অ্যান্ড রোড ইনেশিয়েটিভ (বিআরআই) উন্নয়নের এক নতুন প্রয়াস।

চীন বাংলাদেশের উন্নয়নের অগ্রযাত্রায় বহুমুখী সহযোগী হতে প্রস্তুত। চীনের জনগণের উন্নয়নের স্বপ্ন এবং বাংলাদেশের মানুষের সোনার বাংলা বাস্তবায়নের স্বপ্ন, যা দুই দেশের জনগণের ভ্রাতৃত্ববোধের মাধ্যমে অটুট থাকবে। ’

সোমবার (১৩ নভেম্বর) রাজধানীর বনানীর একটি হোটেলে ‘বিআরআই অ্যান্ড বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন চীনের অর্থনৈতিক ও বাণিজ্যিক কাউন্সেলর। এ সেমিনারের আয়োজন করে সেন্টার অব অল্টারনেটিভস (সিএ)।

সং ইয়াং বলেন, ‘বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের লক্ষ্য সিল্ক রোডের মাধ্যমে অর্থনৈতিক বেল্ট নির্মাণ। সিল্ক রোড স্থলভাগের অর্থনৈতিক বেল্ট; এশিয়া এবং ইউরোপকে সংযুক্ত করবে। পাশাপাশি এটি সমুদ্রভাগের পূর্ব এবং পশ্চিমকে একত্রিত করবে। শান্তি এবং সহযোগিতাকে ভিত্তি করে আন্তর্জাতিক যোগাযোগের এই মাইলফলকের উদ্যোগ নিয়েছে চীন। ’

‘বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের মধ্যে আন্তর্জাতিক যোগাযোগের যে সুবিধাগুলো আছে তা সবাই ভোগ করবে’, বলেন চীনের অর্থনৈতিক ও বাণিজ্যিক কাউন্সেলর।

সেমিনারে শুভেচ্ছা বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. এ এস এম আলী আশরাফ।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন সেন্টার অব অল্টারনেটিভসের (সিএ) নির্বাহী পরিচালক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ।

সেমিনারে আরও বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মাহবুবুল মকাদ্দেম (এম এম আকাশ), ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. রাশেদ আল মাহমুদ তিতুমীর প্রমুখ।

বাংলাদেশ সময়: ২৩০৬ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২৩
ইএসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।