ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

মাগুরায় জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের দুই সদস্য আটক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৬ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২৩
মাগুরায় জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের দুই সদস্য আটক

মাগুরা: মাগুরা সদর উপজেলার আলমখালী যাত্রীছাউনি এলাকা থেকে জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলামে’র দুই সদস্যকে আটক করেছে র‌্যাব-৬ 

আটক দুজন হলেন পাবনা জেলার রাঘবপুর গ্রামের মো. মনিরুল ইসলামের ছেলে মো. ঈশান হায়দার (২৮) ও বরিশাল জেলার মানরাতুল কুশুরিয়া গ্রামের মৃত আব্দুল কুদ্দস বারীর ছেলে আব্দুল করিম (২৭)।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) দুপুরে আলমখালী যাত্রী ছাউনি এলাকা থেকে তাদের আটক করা হয়।

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) খুলনা-৬ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল ফিরোজ কবীর বিষয়টি নিশ্চিত করে বলেন, সদর দপ্তরের গোয়েন্দা শাখা ও র‌্যাব-৬ এর একটি অপারেশন দল গোয়েন্দা তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের দুই সদস্যকে আটক করে। এসময় তাদের সঙ্গে থাকা তিন-চারজন পালিয়ে গেছেন।  

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, তারা আফগানিস্তানে তালেবানদের উত্থানে উদ্বুদ্ধ হয়ে আল কায়েদা মতাদর্শের জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের কার্যক্রম পরিচালনা করছিলেন। তারা বিভিন্ন সময় অনলাইনে বিভিন্ন উগ্রবাদী নেতাদের বক্তব্য প্রচার করে সংগঠনের সদস্য সংগ্রহ করতেন। পাশাপাশি তারা মসজিদ, বাসাসহ বিভিন্ন স্থানে সদস্যদের নিয়ে গোপনে সভা করে আসছিলেন।  

আটক ঈশান হায়দার একটি বেসরকারি প্রতিষ্ঠানের প্রোডাকশন অফিসার ছিলেন। তিনি ইয়াকুব নামে এক ব্যক্তির মাধ্যমে এ সংগঠনে যুক্ত হন। তিনি পাবনা জেলার দাওয়াতি শাখার দায়িত্বে ছিলেন। পাশাপাশি বিভিন্ন দেশের ব্যক্তিদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষা করে আসছিলেন তিনি।

আটক আব্দুল করিম পেশায় মুদি দোকানদার ছিলেন। তিনি আটক ঈশান হায়দার এবং আব্দুলের মাধ্যমে উগ্রবাদে উদ্বুদ্ধ হয়ে সংগঠনের যোগদান করেন। তিনি তার নিজ এলাকা বরিশালে দাওয়াতি কার্যক্রম পরিচালনার পাশাপাশি সংগঠনের নতুন সদস্যদের প্রশিক্ষণ দিতেন।  

তাদের নামে জঙ্গি ও সন্ত্রাসবিরোধী আইনে আগের মামলা রয়েছে। এ কারণে তারা ঘন ঘন স্থান পরিবর্তন করে আত্মগোপন করতেন বলেও জানান তিনি।  

বাংলাদেশ সময়: ১৮৪২ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২৩
এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।