ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

অবরোধে চলছে গণপরিবহন-ছাড়ছে দূরপাল্লার বাস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৫ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২৩
অবরোধে চলছে গণপরিবহন-ছাড়ছে দূরপাল্লার বাস

ঢাকা: বিএনপি ও সমমনা রাজনৈতিক দলের একদফা দাবিতে অষ্টম দফা ডাকা অবরোধ চলছে। অবরোধেও ঢাকার ভেতরে বিভিন্ন গণপরিবহন এবং সীমিত সংখ্যক দূরপাল্লার যানবাহন চলাচল করছে।

 

বুধবার (২৯ নভেম্বর) সকালে রাজধানীর শেওড়াপাড়া, আগারগাঁও, শ্যামলী, কল্যাণপুর, মাজার রোড এবং গাবতলী বাস টার্মিনাল ঘুরে এ চিত্র দেখা যায়।  

দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিলকে একতরফা ও অবৈধ ঘোষণা দিয়ে তা প্রত্যাখ্যান করে একদফা দাবিতে অষ্টম দফার অবরোধ কর্মসূচি পালন করছে বিএনপি, জামাতসহ বেশ কয়েকটি রাজনৈতিক দল।  

এদিন আগের অবরোধের তুলনায় রাজধানীতে বেশ উল্লেখযোগ্য পরিমাণে গণপরিবহন চলাচল করতে দেখা যায়। পাশাপাশি গাবতলী বাস টার্মিনাল থেকে সীমিত সংখ্যক দূরপাল্লার যানবাহনও দেশের বিভিন্ন জেলার উদ্দেশ্যে ছেড়ে যেতে দেখা যায়। এছাড়া সড়কে ব্যক্তিগত গাড়ি, রিকশা, সিএনজির মতো বাহনগুলোও চলাচল করছে রাজধানীতে।  

গাবতলীতে অধিকাংশ বাস কাউন্টার খোলা থাকলেও তেমন যাত্রী নেই। কাউন্টারের লোক আশেপাশে গল্প করে, আড্ডা দিয়ে সময় পার করছেন।  

গাবতলী বাস টার্মিনালে ঢাকা থেকে দক্ষিণ বঙ্গগামী সোহাগ পরিবহনের কাউন্টারে কর্মী জানান, ‘যাত্রী পাইলে বাস ছাড়ছি। তবে যাত্রী খুবই কম। রাস্তায় আতঙ্ক আছে যদি আবার ভাঙচুর বা আগুন দেয় বাসে’।  

গোল্ডেন লাইনের কাউন্টার থেকে ম্যানেজার জানান, আমাদের বাস এখন চলছে না, বিকেলের দিকে যাত্রী পেলে চলতে পারে।

হানিফ পরিবহনের জেনারেল ম্যানেজার মোশাররফ বলেন, আমাদের সীমিত সংখ্যক দূরপাল্লার যানবাহন চলাচল করছে। ১৫ জন যাত্রী হলেই আমরা ঢাকা থেকে বিভিন্ন গন্তব্যে বাস ছাড়ছি। তবে আগে যেখানে ৩০টি বাস চলতো, এখন সেই সময়ে মাত্র ১০টি বাস চলছে।

গত ১৫ নভেম্বর রাতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। ২০২৪ সালের জানুয়ারি মাসের ৭ তারিখে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। আওয়ামী লীগ এই তফসিল ঘোষণাকে স্বাগত জানালেও তা প্রত্যাখ্যান করে বিএনপি জামায়াতে ইসলামীসহ বিরোধী সমমনা দলগুলো।

২৮ অক্টোবর মহাসমাবেশে হামলা হওয়ার পর থেকেই বিএনপি দুই দফায় হরতাল এবং সপ্তম দফায় অবরোধ কর্মসূচি পালন করেছে।  

বাংলাদেশ সময়: ১২১৪ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২৩
আরকেআর/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।