ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ছাত্রীকে যৌন নিপীড়ন, ঢাবি শিক্ষকের পদত্যাগ দাবি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৬ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২৩
ছাত্রীকে যৌন নিপীড়ন, ঢাবি শিক্ষকের পদত্যাগ দাবি

ঢাকা: ছাত্রীকে যৌন নিপীড়নের অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. নুরুল ইসলামের পদত্যাগ দাবি করেছেন ইনস্টিটিউটের শিক্ষার্থীরা।

বুধবার (২৯ নভেম্বর) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনে এক মানববন্ধনে এ দাবি জানান তারা।

এর আগে ক্ষুব্ধ শিক্ষার্থীরা এই অধ্যাপকের কক্ষে তালা দেন।

অধ্যাপক নুরুল ইসলামের বিরুদ্ধে বিভিন্ন সময় নারী শিক্ষার্থীদের যৌন নিপীড়নের অভিযোগ রয়েছে। ক্লাসে শিক্ষার্থীদের দৈহিক গঠন, দেহের বিভিন্ন অঙ্গপ্রতঙ্গ নিয়ে তিনি মন্তব্য করেন। আপত্তিকর প্রস্তাবে রাজি না হওয়ায় এক শিক্ষার্থীকে ফেল করিয়ে দেওয়ার হুমকি দিয়েছেন—এমন অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে। নতুন করে তার বিরুদ্ধে গত ১১ নভেম্বর বিভাগের এক নারী শিক্ষার্থীকে নিজ কক্ষে ডেকে নিয়ে যৌন নিপীড়ন ও আপত্তিকর স্থানে স্পর্শ করার অভিযোগ উঠেছে।

বিষয়টি উল্লেখ করে উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বরাবর স্মারকলিপি দিয়েছেন শিক্ষার্থীরা।

মানববন্ধনে চতুর্থ বর্ষের এক শিক্ষার্থী বলেন, আমাদের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের এক নারী শিক্ষার্থীকে ইনস্টিটিউটেরই এক অধ্যাপক যৌন নির্যাতন করেছেন, এমন অভিযোগ পাওয়া গেছে। আমরা চাই, তদন্ত কমিটি গঠন করে এর সুষ্ঠু তদন্ত হোক। তিনি যদি অপরাধী হন, তাহলে তাকে শাস্তির আওতায় আনা হোক। শিক্ষক আমাদের কাছে বাবার মতো। নিজের পরিবারকে ছেড়ে শিক্ষার্থীরা যখন ক্যাম্পাসে আসে, সে নানাধরনের সমস্যার সম্মুখীন হয়। সে সময় পরামর্শের জন্য শিক্ষকের কাছে গেলে যদি যৌন নির্যাতনের শিকার হতে হয়—এটা খুবই নিন্দনীয়।

বিভাগের তৃতীয় বর্ষের আরেক শিক্ষার্থী বলেন, আমরা যে শিক্ষকের বিরুদ্ধে আন্দোলন করছি, তিনি ২০১৪ সাল থেকে সমাজকল্যাণ ইনস্টিটিউটের শিক্ষার্থীদের হেনস্তা করে আসছেন। দেশের সেরা বিদ্যাপীঠে বসে একজন শিক্ষক যদি এ ধরনের কর্মকাণ্ড করেন, তাহলে নারী শিক্ষার্থীদের নিরাপত্তা কে নিশ্চিত করবে? আমরা চাই, এরকম নিপীড়ক যারা আছে, তাদের শনাক্ত করে বহিষ্কার করা হোক। যাতে নারী শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত হয়।

বাংলাদেশ সময়: ১৬২৪ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২৩
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।