ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্লেন চলাচলে ইইউর সঙ্গে চুক্তি হচ্ছে

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২৩
প্লেন চলাচলে ইইউর সঙ্গে চুক্তি হচ্ছে ফাইল ফটো

ঢাকা: বাংলাদেশ থেকে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলোতে প্লেন চলাচলে দ্বিপাক্ষিক চুক্তি করতে সম্মতি দিয়েছে মন্ত্রিসভা।

এজন্য বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে স্বাক্ষরের লক্ষ্যে দ্বিপাক্ষিক প্লেন চলাচল চুক্তির খসড়া অনুমোদন দেওয়া হয়েছে।

সোমবার (১১ ডিসেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষের সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এ তথ্য জানান।

তিনি বলেন, বিভিন্ন দেশের সঙ্গে আমরা প্লেন চলাচলের জন্য চুক্তি করে থাকি। ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন দেশের সঙ্গে আমাদের প্লেন চলাচল চুক্তি আছে। ‌ ইউরোপীয় ইউনিয়ন থেকে প্রস্তাব করা হয়েছিল, তারা চুক্তি করতে চান। প্রথম যখন প্রস্তাব এসেছিল তখন ব্রিটেনসহ ছিল। পরবর্তী সময়ে এটি যখন চূড়ান্ত হয়ে যায় ততক্ষণে ব্রিটেন ইউরোপীয় ইউনিয়ন থেকে বেক্সিট প্রোগ্রামে বেরিয়ে যাচ্ছিল। এখন যারা ইউরোপীয় ইউনিয়নে রয়েছেন তারা প্রস্তাব দেয়। তাদের পক্ষ থেকে প্রস্তাবের বিষয়ে আলোচনা করা হয়েছে। এখন তাদের সঙ্গে চুক্তি হবে।

চুক্তির বৈশিষ্ট্য জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এখন ইউরোপীয় ইউনিয়নের কোন দেশের সঙ্গে আমরা প্লেন চলাচল চুক্তি করি। তবে ইউরোপীয় ইউনিয়নের যে স্ট্যান্ডার্ড (মান) সেটি মেইনটেইন করতে হবে। ইউরোপীয় ইউনিয়নের যে স্ট্যান্ডার্ড বা টার্মস অ্যান্ড কন্ডিশন আছে, যে লাইসেন্সিং শর্তগুলো আছে, সেগুলো মেনটেইন করতে হবে। খসড়া চুক্তিতে এটিই বলা হয়েছে। বিদ্যমান যে চুক্তিগুলো আছে, সেগুলো ইউরোপীয় ইউনিয়নের বর্তমান চুক্তির আলোকে বাস্তবায়ন করব সেটাই এখানে বলা হয়েছে।

মাহবুব হোসেন আরও বলেন, বাংলাদেশ ও কসোভোর মধ্যে স্বাক্ষরের লক্ষ্যের সাংস্কৃতিক সহযোগিতা বিষয়ক চুক্তির খসড়াও অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এটি সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয় উপস্থাপন করে।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২৩
এমআইএইচ/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।