ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

টেকসই উন্নয়ন সহযোগিতা খাতে বাংলাদেশের অগ্রগতিতে জাতিসংঘের সন্তোষ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৮ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২৩
টেকসই উন্নয়ন সহযোগিতা খাতে বাংলাদেশের অগ্রগতিতে জাতিসংঘের সন্তোষ

ঢাকা: জাতিসংঘের টেকসই উন্নয়ন সহযোগিতা পরিকাঠামোর (ইউএনএসডিসিএফ) ২০২২-২৬-অগ্রগতি পর্যালোচনায় একটি যৌথ সভা হয়েছে।

বুধবার (১৩ ডিসেম্বর) পরিকল্পনা কমিশনে আয়োজিত সভায় নিজ নিজ পক্ষে নেতৃত্ব দেন সরকারের অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব শাহরিয়ার কাদের সিদ্দিকী এবং জাতিসংঘ বাংলাদেশের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস।

বাংলাদেশ সরকার ও জাতিসংঘ যৌথভাবে ২০২১ সালে ইউএনএসডিসিএফ ২০২২-২৬ প্রবর্তন করে। টেকসই উন্নয়ন এগিয়ে নিতে এবং অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনার লক্ষ্যগুলো অর্জনে বাংলাদেশকে জাতিসংঘের পক্ষ থেকে সহযোগিতা দিতে প্রয়োজনীয় দিকনির্দেশনা এ পরিকাঠামোয় রয়েছে। পাঁচটি কৌশলগত অগ্রাধিকারের ওপর বিস্তৃত এ পরিকাঠামোটি প্রায় ২৭টি ফলাফল অর্জনের নিমিত্তে প্রবর্তিত হয়েছে।

বৈঠকে ২৭টি মন্ত্রণালয় ও জাতিসংঘের ১৭টি সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। তারা ২০২৩ সালের অগ্রগতি এবং গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলোয় ২০২৪ সালের পরিকল্পনা নিয়ে আলোচনা করেন। আলোচ্য বিষয়ের মধ্যে ছিল অর্থনৈতিক প্রবৃদ্ধি, দারিদ্র্য দূরীকরণ, খাদ্য নিরাপত্তা, পরিবেশ, সুশাসন ও জেন্ডার সমতা। জাতিসংঘ প্রতিনিধিরা সভায় ২০২৩ এবং ২০২৪ সালের একটি আর্থিক পর্যালোচনাও উপস্থাপন করেন।

সভায় অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শাহরিয়ার কাদের সিদ্দিকী টেকসই উন্নয়নে এবং স্বল্পোন্নত দেশের কাতার (এলডিসি) থেকে বাংলাদেশের ২০২৬ সালে উত্তরণে জাতিসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থাসহ বহুপাক্ষিক অংশগ্রহণের ওপর গুরুত্বারোপ করেন।

জাতিসংঘ আবাসিক সমন্বয়কারী জলবায়ু পরিবর্তনজনিত চ্যালেঞ্জ মোকাবিলায় এবং টেকসই উন্নয়নের অভীষ্টগুলো ২০৩০ সালের মধ্যে অর্জনে পারস্পরিক সহযোগিতা এবং একই ধরনের দৃষ্টিভঙ্গি আরও প্রসারিত করার ওপর গুরুত্বারোপ করেছেন।  

সভা শেষে সরকারের মন্ত্রণালয় এবং জাতিসংঘের সংস্থাগুলো অংশগ্রহণকারীরা গত এক বছরে বিভিন্ন খাতে অগ্রগতি নিয়ে তাদের সন্তুষ্টি প্রকাশ করেন। তারা আরও ঘনিষ্ঠভাবে একসঙ্গে কাজ চালিয়ে যাওয়ার এবং গঠিত অংশীদারিত্বকে শক্তিশালী করার প্রতিশ্রুতিও পুনর্ব্যক্ত করেন।  

এ সংক্রান্ত পরবর্তী বৈঠক ২০২৪ সালের এপ্রিলে অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২৩
টি আর/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।