ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৪০ টাকায় বিক্রি হতো কুকুরের মাংসের বিরিয়ানি!

মাহবুবুর রহমান মুন্না, ব্যুরো এডিটর  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৭ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২৩
৪০ টাকায় বিক্রি হতো কুকুরের মাংসের বিরিয়ানি! গ্রেপ্তার কুকুরের মাংসের বিরিয়ানি বিক্রেতারা

খুলনা: খুলনা মহানগরীর খালিশপুরে কুকুর জবাই করে তার মাংস গরু বা খাসি বলে চালিয়ে আসছিল একটি চক্র। কুকুরের সেই মাংস দিয়ে বিভিন্ন হোটেল রেস্তোরাঁয় তৈরি হচ্ছিল বিরিয়ানি, বার্গার, গ্রিলসহ বিভিন্ন মুখরোচক খাবার।

বুধবার (১৩ ডিসেম্বর) সন্ধ্যায় পুলিশের গোপন অভিযানে খুলনা সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের পরিত্যক্ত একটি ভবন থেকে কুকুরের মাংস বিক্রি চক্রের মূলহোতাসহ চার সদস্যকে হাতেনাতে আটক করা হয়। ওই ভবনটি থেকে অনেকগুলো কুকুরের চামড়া ও হাড় উদ্ধার করা হয়েছে।

আটকরা হলেন- মহানগরীর খালিশপুর থানাধীন ডলার হাউজ মোড় এলাকার লিংকন হাওলাদারের ছেলে অষ্টম শ্রেণীর ছাত্র তাজ (১৬), একই থানার বঙ্গবাসী মোড় এলাকার নর্থ জোন -২৩ এর হাবিবুর রহমানের ছেলে মো. আবু সাইদ (৩৭), ২ নং নেভি গেট এলাকার কুতুব আলীর ছেলে মো. সিয়াম (১৬) এবং দিঘলিয়া থানাধীন চরের হাট এলাকার শোভন সরদারের ছেলে প্রেম সরদার (১৬)।  

আটকরা জানিয়েছেন তারা প্রায় দেড় এক মাস ধরে কুকুরের মাংস দিয়ে বিরিয়ানির ব্যবসা করছিলো।

বুধবার রাত ১০টা নাগাদ নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রাণী কল্যাণ আইনের ২০১৯-এর ৭ ধারা মোতাবেক আটককৃতদের আদালতে পাঠানোর আদেশ দেন। সে অনুযায়ী বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) আটকদের আদালতে পাঠানো হয়েছে।

কোথায় বিক্রি হতো কুকুরের মাংসের বিরিয়ানি:

অনুসন্ধানেতে জানা গেছে, মহানগরীর খালিশপুর, দৌলতপুরসহ বিভিন্ন এলাকায় মাইকিং করে ৩০, ৪০ ও ৬০ টাকায় প্যাকেট বিরিয়ানি বিক্রি করতো এ চক্রটি। এছাড়া তারা অনেক ছোট ছোট হোটেল রেস্টুরেন্টে এ বিরিয়ানি বিক্রি করতো।

তুলনায় কম দামে এসব হোটেলে পেট ভরে খেতে অগণিত মানুষ। সাধ্যের মধ্যে গরু-খাসির বিরিয়ানির দাম ৩০ থেকে ৬০ টাকা। এই বিরিয়ানি নগরবাসীর অনেকের পছন্দের খাবার। তাই বিরিয়ানির ব্যবসাও ছিল রমরমা।

কিন্তু গরু-খাসির এই বিরিয়ানি এত কম দামে বিক্রি হয় কীভাবে তা এই চক্রটি আটক হওয়ার পর জানতে পেরে আঁৎকে ওঠেন সবাই। গরু-খাসির বিরিয়ানি বলে যা বিক্রি হচ্ছে, তা রান্না হতো কুকুরের মাংস দিয়ে।

কুকুরের মাংসের বিরিয়ানি বিক্রি হতো এমন খবর সংবাদ মাধ্যম ও সামাজিক মাধ্যমে প্রচার হওয়ার পর চলছে তুমুল আলোচনা ও নিন্দার ঝড়।

খালিশপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আনোয়ার হোসেন বাংলানিউজকে বলেন, ভ্রাম্যমাণ ও ছোট ছোট হোটেলে চক্রটি কুকুরের মাংসের বিরিয়ানি সরবরাহ করতো। সাধারণ নিম্ন আয়ের মানুষ কম খরচে এসব হোটেল থেকে বিরিয়ানি খেত। সম্প্রতি নগরীতে ইজিবাইকে করে খালিশপুর এলাকার আবু সাঈদ ৩০ টাকা প্যাকেট মূল্যে ভ্রাম্যমাণ বিরিয়ানি বিক্রি করছিল। তার সূত্র ধরেই কুকুরের মাংস বিক্রি চক্রকে আটক করা হয়। বিরিয়ানি বিক্রেতা বঙ্গবাসীর আবু সাঈদকেও আটক করা হয়েছে। আটকের পর তাদের পরিবারের কেউ থানায় আসেনি। আটকদের বৃহস্পতিবার সকালে আদালতে পাঠানো হয়েছে।  

বাংলাদেশ সময়: ১১২২ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২৩
এমআরএম/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।