ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলাদেশে ‘আরব বসন্তের’ সম্ভাবনা নাকচ করলেন মোমেন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২৩
বাংলাদেশে ‘আরব বসন্তের’ সম্ভাবনা নাকচ করলেন মোমেন সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন পররাষ্ট্রমন্ত্রী। ছবি: ডি এইচ বাদল

ঢাকা: বাংলাদেশে ‘আরব বসন্তের’ সম্ভাবনা নাকচ করে দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, আমার তো মনে হয় না।

এ ধরনের কোনো সুযোগ নেই।  

রোববার (১৭ ডিসেম্বর) ফরেন সার্ভিস একাডেমিতে এক সেমিনার শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। সেমিনারে তিনি আলোচনায় অংশ নেন।  

রাশিয়া অভিযোগ করেছে, নির্বাচন সামনে রেখে যুক্তরাষ্ট্র বাংলাদেশে ‘আরব বসন্ত’ ঘটানোর চেষ্টা করছে। এ বিষয়ে মন্তব্য জানতে চাইলে মোমেন বলেন, এটি তাদের (রাশিয়া) কাছে বলুন, আমরা এ বিষয়ে জানি না। আমরা অবাধ ও সুষ্ঠু নির্বাচন করতে বদ্ধপরিকর। অনেকে অনেক ধরনের কথা বলবে, আমরা এ নিয়ে কিছু বলতে চাই না। আমরা সার্বভৌম, আমাদের ভারসাম্যপূর্ণ পররাষ্ট্রনীতি।

আরব বসন্তের সম্ভাবনা নিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমার তো মনে হয় না। এ ধরনের কোনো সুযোগ নেই। আমরা একটি গণতান্ত্রিক দেশ। শেখ হাসিনার কারণে আমাদের দেশে গণতন্ত্র সমুন্নত আছে। আর আমরা ৭ জানুয়ারি নির্বাচন করব। আমরা গণতান্ত্রিক প্রক্রিয়ায় তা করব। আমরা খুব ভালোভাবে চলছি।

তিনি বলেন, ‘সবার সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে বৈরিতা নয়’-এর পরিপ্রেক্ষিতে আমাদের পররাষ্ট্রনীতি। কে কী বলল না বলল, এটি তাদের মাথাব্যথা। আমরা পরাশক্তিগুলোর টানাটানিতে পা দিতে চাই না। আমাদের ভারসাম্যপূর্ণ কূটনীতি নিয়ে আমরা চলতে চাই।

বাংলাদেশ সময়: ১৪৪৩ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২৩
টি আর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।