ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলাদেশকে নিজের পক্ষই নিতে হবে: এম জে আকবর

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২৩
বাংলাদেশকে নিজের পক্ষই নিতে হবে: এম জে আকবর বক্তব্য রাখছেন ভারতের সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবর। ছবি: ডিএইচ বাদল

ঢাকা: ভারতের সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবর বলেছেন, কোনো দেশের পক্ষ না নিয়ে বাংলাদেশকে স্বার্থ অনুযায়ী শুধু নিজের পক্ষই নিতে হবে।

রোববার (১৭ ডিসেম্বর) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে এক আলোচনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।



‘স্বাধীনতার ৫২ বছরে বাংলাদেশের অর্জন এবং আগামী দশকগুলোতে অবস্থান’ শীর্ষক এক আলোচনা সভার আয়োজন করে পররাষ্ট্র মন্ত্রণালয়। এতে মূল বক্তব্য রাখেন এম জে আকবর।

ভারতের সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ভৌগলিক, ভূরাজনৈতিক ও অর্থনৈতিক কারণে বাংলাদেশ পরাশক্তিগুলোর নজরে রয়েছে। কারণ বাংলাদেশ বর্তমানে বিশ্বের খুবই গুরুত্বপূর্ণ দেশ। শুধু ভৌগলিক কারণেই নয়, অর্থনৈতিক ও ভূরাজনৈতিক কারণেও বাংলাদেশ অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলাদেশ এশিয়ার উদীয়মান শক্তি। আর এটা শুধু বঙ্গোপসাগরের কারণেই নয়, দক্ষিণে থাকা মহাসাগরের জন্যও।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিকে শুধু উন্নয়নের দিকে নয়, চারটি মাত্রাবিশিষ্ট আধুনিকতার দিকে নিয়ে গেছেন। তিনি চারটি মাত্রায় বিচরণ করেছেন। প্রধানমন্ত্রী অধিকারের তাত্ত্বিক বিষয়কে বাস্তবে রূপ দিয়েছেন।  

তিনি লিঙ্গসমতা এবং দারিদ্র্য দূরীকরণ নিশ্চিত করার জন্য তার প্রচেষ্টার কথাও তুলে ধরেন।

এম জে আকবর বলেন, দারিদ্র্য দূর না করে আপনি একটি আধুনিক জাতি হতে পারবেন না। বাংলাদেশ অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধির মাধ্যমে ট্রিলিয়ন ডলারের অর্থনীতির পথে হাঁটছে। এ কারণেই মানুষ শেখ হাসিনাকে বার বার নির্বাচিত করে।

তিনি বলেন, গণতন্ত্র ও প্রতিটি ধর্মের স্বাধীনতা ছাড়া কোনো দেশ আধুনিক জাতি হতে পারে না। প্রতিটি বিশ্বাসের স্বাধীনতা নিশ্চিত করা হলো অন্তর্ভুক্ত জাতীয়তাবাদ।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন এবং ফরেন সার্ভিস অ্যাকাডেমির রেক্টর মাশফি বিনতে শামস।

বাংলাদেশ সময়: ১৮৪২ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২৩
টিআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।