ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

চলতি বছর ধর্ষণের শিকার ৫৭৩ নারী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩১ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২৩
চলতি বছর ধর্ষণের শিকার ৫৭৩ নারী ছবি: শাকিল আহমেদ

ঢাকা: চলতি বছর সারাদেশে ধর্ষণ ও সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন ৫৭৩ জন। এর মধ্যে ধর্ষণ পরবর্তী হত্যার শিকার হয়েছেন ৩৩ জন এবং ধর্ষণের পর আত্মহত্যা করেছেন ৫ জন।

রোববার (৩১ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আয়োজিত ‘বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি ২০২৩: আইন ও সালিশ কেন্দ্র (আসক) এর পর্যবেক্ষণে’ এসব তথ্য তুলে ধরে মানবাধিকার বিষয়ক সংগঠনটি। গণমাধ্যমে প্রকাশিত সংবাদ বিশ্লেষণ করে এসব তথ্য পাওয়া গেছে জানান আসকের নির্বাহী পরিচালক ফারুখ ফয়সাল।

লিখিত বক্তব্যে তিনি বলেন, চলতি বছর ধর্ষণ চেষ্টার শিকার হয়েছেন ১২৯ জন। এরমধ্যে ধর্ষণের চেষ্টার পর হত্যা করা হয় তিনজনকে, ধর্ষণের চেষ্টার কারণে আত্মহত্যা করেন ৩ জন।

নির্যাতন, উত্ত্যক্তকরণ ও যৌন হয়রানি: আসকের তথ্যমতে, চলতি বছর যৌন হয়রানি ও উত্ত্যক্তের শিকার হয়েছেন কমপক্ষে ১৪২ জন নারী। এসব ঘটনার প্রতিবাদ করতে গিয়ে নির্যাতন ও হয়রানির শিকার হয়েছেন ১২২ জন পুরুষ। এছাড়া উত্ত্যক্তকরণের কারণে আত্মহত্যা করেছেন ১২ জন নারী। যৌন হয়রানির প্রতিবাদ ও উত্ত্যক্তকরণের প্রতিবাদ করতে গিয়ে খুন হয়েছেন ৪ জন নারী ও ৪ জন পুরুষ।

পারিবারিক নির্যাতন ও যৌতুক: আসকের তথ্য অনুসারে, চলতি বছর পারিবারিক নির্যাতনের শিকার হয়েছেন ৫০৭ জন নারী। এর মধ্যে নির্যাতনের কারণে মারা গেছেন ২৯২ জন ও আত্মহত্যা করেছেন ১৪২ জন। যৌতুকের জন্য নির্যাতনের শিকার হয়েছেন ১৪২ জন নারী৷ এর মধ্যে শারীরিক নির্যাতনের পর হত্যার শিকার হয়েছেন ৬৪ জন এবং আত্মহত্যা করেন ৬ জন নারী।

গৃহকর্মী নির্যাতন ও এসিড নিক্ষেপ: আসকের তথ্য অনুসারে, চলতি বছর ৩২ জন নারী গৃহকর্মী নির্যাতনের শিকার হয়েছেন। এর মধ্যে শারীরিক নির্যাতনের কারণে মারা যায় ৬ জন ও রহস্যজনক মৃত্যু হয় একজনের। অন্যদিকে এডিস নিক্ষেপের শিকার হয়েছেন ১০ জন নারী।

শিশু অধিকার: আসকের তথ্য অনুসারে, চলতি বছর শারীরিক নির্যাতনের কারণে মৃত্যু, ধর্ষণের পরে হত্যা, ধর্ষণ চেষ্টায় ব্যর্থ হয়ে হত্যা, অপহরণ ও নিঁখোজের পর হত্যাসহ বিভিন্ন কারণে নিহত হয় কমপক্ষে ৪৮৪ জন শিশু। এছাড়া বিভিন্নভাবে শারীরিক নির্যাতনের শিকার হয় কমপক্ষে ১০১২ জন শিশু। এর মধ্যে ধর্ষণের শিকার হয়েছে ৩১৪ জন শিশু, ধর্ষণ চেষ্টা ও যৌন হয়রানির শিকার হয়েছে ১১৭ জন শিশু এবং বলৎকারের শিকার হয়েছে ৭৫ জন ছেলে শিশু।

স্বাস্থ্য অধিকার: চলতি বছর ডেঙ্গু রোগের সংক্রমণ অতীতের সব রেকর্ড ভেঙে দিয়েছে। চলতি বছর ২৭ ডিসেম্বর পর্যন্ত ১ হাজার ৬৯৭ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছেন। যেখানে গত ২৩ বছরে ডেঙ্গুতে দেশে মারা গেছেন ৮৬৮ জন।

এ সময় আরও উপস্থিত ছিলেন আসকের চেয়ারপার্সন জেড আই খান পান্না, সিনিয়র সমন্বয়ক আবু আহমেদ ফয়জুল কবির, সমন্বয়ক তামান্না হক রীতি।

বাংলাদেশ সময়: ১৪৩১ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২৩
এসসি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad