ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

নতুন সরকারের সঙ্গে কাজ করতে চীন অঙ্গীকারবদ্ধ: রাষ্ট্রদূত

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৭ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২৪
নতুন সরকারের সঙ্গে কাজ করতে চীন অঙ্গীকারবদ্ধ: রাষ্ট্রদূত সাংবাদিকদের সঙ্গে আলাপকালে চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন | ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: বাংলাদেশের নতুন সরকার ও জনগণের সঙ্গে কাজ করতে চীন অঙ্গীকারবদ্ধ বলে জানিয়েছেন দেশটির রাষ্ট্রদূত ইয়াও ওয়েন। তিনি বলেন, চ্যালেঞ্জ সত্ত্বেও বাংলাদেশ সরকার নির্বাচন করতে পেরেছে বলে আমরা অভিনন্দন জানাই।

এটা গণতন্ত্র ও জনগণের বিজয়।

মঙ্গলবার (৯ জানুয়ারি) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে এক অনুষ্ঠানে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এক প্রতিক্রিয়ায় চীনা রাষ্ট্রদূত এসব কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশের বিশ্বস্ত অংশীদার হিসেবে পাশে থাকবে চীন। বাংলাদেশের নতুন সরকার ও জনগণের সঙ্গে কাজ করতে চীন অঙ্গীকারবদ্ধ।

মঙ্গলবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং এক ব্রিফিংয়ে বলেন, নির্বাচিত সরকারের সঙ্গে আইন অনুযায়ী রাজনৈতিক এজেন্ডা বাস্তবায়নে বাংলাদেশকে দৃঢ়ভাবে সমর্থন করে চীন। একইসঙ্গে বেইজিং বাংলাদেশের নতুন সরকারের সঙ্গে কাজ করতে প্রস্তুত।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা জানান মুখপাত্র মাও।

ব্রিফিংয়ে মুখপাত্রের কাছে বাংলাদেশের নির্বাচনের বিষয়ে চীনের অবস্থান জানতে চাওয়া হয়। জবাবে মুখপাত্র বলেন, পরিকল্পনা অনুযায়ী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সফলভাবে অনুষ্ঠিত হওয়ায় চীন বাংলাদেশকে অভিনন্দন জানিয়েছে। নির্বাচনে জয় পাওয়ায় আওয়ামী লীগকে অভিনন্দন জানিয়েছে চীন। বন্ধুত্বপূর্ণ ও ঘনিষ্ঠ প্রতিবেশী হিসেবে চীন নির্বাচনের পর দেশটির আইন অনুযায়ী রাজনৈতিক এজেন্ডা বাস্তবায়নে বাংলাদেশকে দৃঢ়ভাবে সমর্থন করে।

মাও নিং বলেন, পারস্পরিক শ্রদ্ধা, সহাবস্থান, পারস্পরিক সুবিধা এবং অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার নীতির ওপর ভিত্তি করে চীন দীর্ঘদিন ধরে প্রতিষ্ঠিত বন্ধুত্বকে এগিয়ে নিয়ে যেতে চায়। বেল্ট এন্ড ইনিশিয়েটিভের আওতায় যোগাযোগ সহযোগিতা এবং কৌশলগত অংশীদারিত্বের অগ্রগতিতে বাংলাদেশের নতুন সরকারের সঙ্গে কাজ করতে প্রস্তুত চীন।

বাংলাদেশ সময়: ১৭৫১ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০২৪
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।