ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মেয়র লিটনের প্রচেষ্টায় সরকারিকরণ হলো রাজশাহী সার্ভে ইনস্টিটিউট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৩ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৪
মেয়র লিটনের প্রচেষ্টায় সরকারিকরণ হলো রাজশাহী সার্ভে ইনস্টিটিউট

রাজশাহী: আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের ঐকান্তিক প্রচেষ্টায় সরকারিকরণ হয়েছে ‘রাজশাহী সার্ভে ইনস্টিটিউট’।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) রাজশাহী ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সার্ভে ইনস্টিটিউটকে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অধীন প্রতিষ্ঠান হিসেবে ‘রাজশাহী সরকারি সার্ভে ইনস্টিটিউট’ নামে নামকরণ ও সরকারিকরণ করে প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের কারিগরি শাখা-১ এর উপসচিব মোহাম্মদ মিজানুর রহমান তালুকদার স্বাক্ষরিত প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, রাজশাহী ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সার্ভে ইনস্টিটিউটকে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অধীন প্রতিষ্ঠান হিসেবে ‘রাজশাহী সরকারি সার্ভে ইনস্টিটিউট’ নামে নামকরণ ও ১১ জানুয়ারি ২০২২ তারিখ থেকে সরকারিকরণ করা হলো। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে এ আদেশ জারি করা হলো।

এদিকে রাজশাহী সার্ভে ইনস্টিটিউট সরকারিকরণ হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। একইসঙ্গে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীকে ধন্যবাদ জানান রাসিক মেয়র।

মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, সার্ভে ইনস্টিটিউট সরকারিকরণ হওয়ায় আমরা রাজশাহীবাসী অত্যন্ত আনন্দিত। এতে শিক্ষানগরী রাজশাহীতে নতুন মাত্রা যোগ হলো। আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শিক্ষামন্ত্রীসহ সংশ্লিষ্টদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি।

শিক্ষানগরী রাজশাহী শহরের প্রাণকেন্দ্র সাহেববাজার সংলগ্ন সোনাদীঘির পশ্চিমে ১৮৯৮ সালে ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সার্ভে ইন্সটিটিউট প্রতিষ্ঠিত হয়। ১৯০২ সালে এক বছর মেয়াদি আমিনশীপ ও দুই বছর মেয়াদি সাব-ওয়ারসিয়ার কোর্স চালু হয়ে ১৯৮৫ সাল পর্যন্ত চালু ছিল। ১৯৮৫ সালে ডিপ্লোমা-ইন-সিভিল-ইঞ্জিনিয়ারিং ও ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং চালু হয়। ২০০০-২০০১ শিক্ষাবর্ষ থেকে শুধু চার বছর মেয়াদি ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং (সার্ভেয়িং) কোর্স বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পরিচালিত হয়ে আসছিল। নগরীর কচুয়াতৈল এলাকায় প্রায় তিন একর জমির ওপর সার্ভে ইন্সটিটিউটের নতুন ভবন ও ক্যাম্পাস নির্মাণ করা হয়। ২০১৮ সালের ১০ মে সার্ভে ইন্সটিটিউটের নতুন এই ক্যাম্পাসের উদ্বোধন করেন এএইচএম খায়রুজ্জামান লিটন।

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৪
এসএস/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।