ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শীতে কাঁবু জনজীবন

সিনিয়র ফটো করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৪ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২৪
শীতে কাঁবু জনজীবন এই তীব্র শীতে গায়ে চাদর মুড়িয়ে ঘুমাচ্ছেন এক বৃদ্ধা। ছবি: ডিএইচ বাদল

দেশজুড়ে বিরাজ করছে শৈত্যপ্রবাহ। আবহাওয়া ও জলবায়ু পরিবর্তনের প্রভাবে কমে আসছে তাপমাত্রা।

ফলে প্রকৃতিতে শীতের প্রচণ্ড দাপট। এর মধ্যে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শীতকে করেছে আরও অসহনীয়। এতে থমকে গেছে মানুষের জীবনযাত্রা।

ছবি: ডিএইচ বাদলচিকিৎসকদের পরামর্শে জরুরি প্রয়োজন ছাড়া তেমন মানুষ ঘরের বাইরে বের হচ্ছেন না। দরকারি কাজে বের হলেও মোটা কাপড় গায়ে জড়িয়ে মাথায় ও কানে টুপি ও মাফলার পেঁচিয়ে বের হচ্ছেন কেউ কেউ।

ছবি: ডিএইচ বাদলনগরবাসী বলছেন, রাজধানীতে এর আগে এত শীত কখনো পড়েনি। এই কনকনে শীতে প্রায় কয়েক হাজার ভূমিহীন, ছিন্নমূল, পথশিশু, ভবঘুরে, ভাসমান মানুষ খোলা আকাশের নিচে জীবনযাপন করছেন। যাদের প্রায় সবারই নেই শীত নিবারণের কোনো বস্ত্র। এজন্য দুস্থ এই শ্রেণির মানুষের দুঃখ-কষ্টের সীমা নেই। প্রয়োজনীয় শীতবস্ত্র না থাকায় তারা চরম মানবেতর জীবন কাটাচ্ছেন।

ছবি: ডিএইচ বাদলরাজধানীর রমনা পার্ক, সোহরাওয়ার্দী উদ্যান, গুলিস্তান এলাকা ঘুরে দেখা যায়, খোলা জায়গায় অসহায় শীতার্ত মানুষ কাগজ, পাতা ও খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন। শীতের হাত থেকে বাঁচতে রাস্তায় প্লাস্টিক বা কাগজ বিছিয়ে ছেঁড়া একটি ছোট পাতলা কম্বল বা চাদর পুরো শরীর ঢেকে ঘুমাচ্ছেন কেউ কেউ।

প্রচণ্ড শীতের কারণে খেটে খাওয়া শ্রমজীবী মানুষের কাজও কমে গেছে। তাতে কমে গেছে তাদের আয় রোজগারও। এজন্য অনাহারে, অর্ধাহারে অতিকষ্টে জীবন কাটছে অনেকে।

এদিকে দুর্বিসহ শীত নামিয়েছে নানা অসুখ-বিসুখও। শীতকালীন ভাইরাসজনিত সর্দি-কাশি, গলাব্যথা, জ্বর, টাইফয়েড, ডায়রিয়া প্রভৃতি রোগে আক্রান্ত হচ্ছে মানুষ। সেজন্য শিশু-বয়স্কসহ অনেককে হাসপাতালেও চিকিৎসা নিতে হচ্ছে।

বাংলাদেশ সময়: ০৮৫৯ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২৪
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।