ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শিশুপ্রহরে সিসিমপুর কিডস কর্নারের উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২৪
শিশুপ্রহরে সিসিমপুর কিডস কর্নারের উদ্বোধন

ঢাকা: প্রতি বছরের মতো এবারও অমর একুশে বইমেলায় শিশুদের জন্য সিসিমপুর কিডস কর্নারের আয়োজন করা হয়েছে।

শুক্রবার (০২ ফেব্রুয়ারি) সকাল ১১টায় এবারের প্রথম শিশুপ্রহরে বই মেলার শিশু কর্নারে এই সিসিমপুর কিডস কর্নারের উদ্বোধন করা হয়।

বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা উপস্থিত হয়ে সিসিমপুর কিডস কর্নারের উদ্বোধন করেন। এসময় আরও উপস্থিত ছিলেন ইউএসএআইডি বাংলাদেশের শিক্ষা অফিস পরিচালক সোনিয়া রেনল্‌ডস কুপার, সিসেমি ওয়ার্কশপ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শাহ আলম, ইউএসএআইডি বাংলাদেশের শিক্ষা উপদেষ্টা সুদেব কুমার বিশ্বাস প্রমুখ।

উদ্বোধনের পরে বাংলা একাডেমির মহাপরিচালক কবি নূরুল হুদা বলেন, প্রতিটি শিশুকে জন্মের পর থেকে শব্দের সঙ্গে পরিচিত করতে হবে। তাহলে শিশু ধীরে ধীরে পড়তে শিখবে। সিসিমপুর কোনো একটি ভাষার শব্দ নয়, সব ভাষার শব্দ, সিসিমপুর সারা বিশ্বের শব্দের সঙ্গে শিশুদের পরিচয় করাচ্ছে।

তিনি শিশুদের উদ্দেশে বলেন, আমরা বঙ্গবন্ধুর বাংলাদেশকে বই পড়ার দেশে পরিণত করতে চাই। পড়ব বই গড়ব দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ এই স্লোগানকে ধারণ করে বই পড়তে হবে। শিশু যদি শুভ হয়, সারা পৃথিবী শুভ হবে।

প্রতি বছর বই মেলায় শিশুদের বই পড়ায় আগ্রহী করে তুলতে বিশেষভাবে শিশুপ্রহরের আয়োজন করা হয়। এবারের বইমেলার প্রথম শিশুপ্রহরে শিশুদের পদচারণায় মুখোরিত হয়ে ওঠে শিশু চত্বর। অভিভাবকরা তাদের সন্তানদের নিয়ে আসেন শিশু চত্বরে। বই দেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই কেনে শিশুরা।

সিসিমপুর কিডস কর্নারের উদ্বোধনের পর সিসিমপুরের কার্টুন চরিত্র হালুম, ইকরি, শিপু ও টুকটুকিরা মঞ্চে ওঠে। এসময় উচ্ছ্বাসে ফেটে পড়ে শিশুরা। কার্টুন চরিত্রগুলো নেচে গেয়ে নিজেদের পরিচয় দেয় শিশুদের সামনে। পাশাপাশি বই পড়ার তাদের আগ্রহী করতে গান ও নাচ পরিবেশন করে।

জানা গেছে, বই মেলার প্রতি শুক্র ও শনিবার এবং ২১ ফেব্রুয়ারি সকাল সাড়ে ১১টা, বিকেল সাড়ে ৩টা ও সন্ধ্যা সাড়ে ৬টায় শিশুদের সামনে পরিবেশন নিয়ে আসবে সিসিমপুর। প্রতিটি পরিবেশনের দৈর্ঘ্য ৩০ থেকে ৪০ মিনিট হবে।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০২৪
এসসি/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।