ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভারত থেকে ঢুকছে আলু, দিনাজপুরে কমেছে দাম

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২৪
ভারত থেকে ঢুকছে আলু, দিনাজপুরে কমেছে দাম

দিনাজপুর: দেশের বাজারে আলুর দাম সহনীয় পর্যায়ে রাখতে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আলু আমদানি শুরু হয়েছে। এতে হিলির স্থানীয় বাজারসহ দিনাজপুরে কমতে শুরু করেছে আলুর দাম।

গত কয়েক দিনের ব্যবধানে জাত ভেদে প্রতি কেজি আলুতে পাঁচ থেকে আট টাকা পর্যন্ত দাম কমেছে।  

রোববার (৪ ফেব্রুয়ারি) জেলা শহরের বাহাদুর বাজারে আলুর বাজার ঘুরে আলুর দাম কমার চিত্র দেখা গেছে। দাম কমায় সন্তোষ প্রকাশ করেছেন ক্রেতারা।  

শহরের বড়বন্দর এলাকার বাসিন্দা গৌরাঙ্গ চন্দ্র রায় বলেন, গত তিন-চার দিন আগে এক ধড়া (৫ কেজি) কার্ডিনাল আলু ১৫০ টাকায় কিনেছিলাম। আজকে কিনলাম ১১০ টাকায়। ভারত থেকে আলু আমদানি শুরু হওয়ার কারণে দাম কমছে। ভরা মৌসুমেও আলুর চড়া দাম আগে কখনও দেখেনি। দাম কমলে আমরা সাধারণ ক্রেতাদের জন্য সুবিধা হয়।  

পৌর শহরের রামনগর এলাকা থেকে আলু কিনতে আসা রবিউল ইসলাম বলেন, দেশি জাতের আলু আজকে ৩৫ টাকা দরে কিনেছি। এক সপ্তাহ আগেও এই আলুর কেজি ছিল ৪২ থেকে ৪৫ টাকা। নিয়মিত বাজার মনিটরিংয়ের ব্যবস্থা থাকলে সব ধরনের পণ্যের দাম সহনীয় পর্যায়ে নেমে আসবে। সংশ্লিষ্টদের বিষয়টি বিবেচনায় রাখা উচিত।

বাহাদুর বাজারের আলো বিক্রেতা মাসুম বলেন, গত কয়েকদিন থেকে প্রতিদিনই আলুর দাম কমছে। যদিও ভারতীয় আলু দিনাজপুরের বাজারে খুব একটা আসে না। এখান থেকে বাইরে আলু কম সরবরাহ হবে। তাই বাজারে আলুর মজুদ বাড়ছে। দাম কমার সঙ্গে সঙ্গে ক্রেতার সংখ্যাও বাড়ছে। এক সপ্তাহের ব্যবধানে প্রতি কেজি আলুতে জাত ভেদে পাঁচ থেকে আট টাকা পর্যন্ত কমেছে।  

বাজার ঘুরে দেখা গেছে, কার্ডিনাল আলু প্রতি কেজি বিক্রি হচ্ছে ২০ থেকে ২২ টাকায়। এক সপ্তাহ আগে কেজি প্রতি যার দাম দিল ৩০ থেকে ৩২ টাকা। কারেজ আলু বর্তমানে প্রতি কেজি বিক্রি হচ্ছে ২২ থেকে ২৫ টাকা। আগে বিক্রি হয়েছে ৩২ থেকে ৩৫ টাকায়। হল্যান্ড জাতের আলু বর্তমানে বিক্রি হচ্ছে ২১ থেকে ২৩ টাকায়। কয়েকদিন আগে যার প্রতি কেজি মূল্য ছিল ৩০ থেকে ৩২ টাকা। আর দেশি জাতের আলু আগে ৩৮ থেকে ৪২ টাকা বিক্রি হলেও বর্তমানে ২৮ থেকে ৩২ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

একই চিত্র হিলির স্থানীয় বাজারেও। ভারত থেকে আলু আমদানিতে প্রতি কেজিতে দাম কমেছে পাঁচ থেকে আট টাকা পর্যন্ত।  

এর আগে শনিবার (৩ ফেব্রুয়ারি) আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স মুক্তা এন্টারপ্রাইজ চারটি ট্রাকে করে ভারত থেকে ১০০ টন আলু আমদানি করে। ৫২টি আমদানিকারক প্রতিষ্ঠান ভারত থেকে হিলি স্থলবন্দর দিয়ে প্রায় ৩৫ হাজার টন আলু আমদানির অনুমতি পেয়েছে বলে জানা গেছে। ভারতের বিভিন্ন রাজ্য থেকে এসব আলু সরবরাহ করা হবে।  

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২৪
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।