ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নারায়ণগঞ্জে পণ্যবাহী ট্রাকে চাঁদাবাজি, গ্রেপ্তার ২৫

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২৪
নারায়ণগঞ্জে পণ্যবাহী ট্রাকে চাঁদাবাজি, গ্রেপ্তার ২৫

নারায়ণগঞ্জ: জেলার বিভিন্ন প্রবেশমুখ থেকে পণ্যবাহী ট্রাক থেকে চাঁদা তোলার সময় ২৫ জনকে হাতেনাতে গ্রেপ্তার করেছে র‍্যাব-১১।

সোমবার (০৫ ফেব্রুয়ারি) র‍্যাব-১১ এর সহকারী পরিচালক ও মিডিয়া অফিসার সনদ বড়ুয়া স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে রোববার (০৪ ফেব্রুয়ারি) জেলার বিভিন্ন প্রবেশমুখ থেকে তাদের গ্রেপ্তার করা হয়। এ সময় তাদের সঙ্গে চাঁদাবাজির বিভিন্ন সরঞ্জাম জব্দ করা হয়।

মোবাইল কোর্ট পরিচালনা করে গ্রেপ্তারদের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। সাজাপ্রাপ্তরা হলেন- মো. জুয়েল আহমেদ (৩০), মো. শফিকুল ইসলাম (২৭), আব্দুর রহমান (৩০), মো. আশরাফ উদ্দিন (৪০), খলিল (৪০), মো. ওমর ফারুক (২৮), মো. ওমর ফারুক (৪০), হাসান মাসুম (৪০), মো. বিপ্লব খান (২৯), মো. ফরহাদ (২৮), মো. আসিফ (২১), মো. আতিকুর রহমান (৪৫) ও মারুফ হোসেন (২৮)।

এছাড়া অর্থদণ্ডপ্রাপ্তরা হলেন- মো. কবির হোসেন (২৮), রানা (৩০), মো. রাজিব (৩০), দিপু (১৯), মো. সাদ্দাম হোসেন (১৮), মো. সুমন খান লাল (৩২), আব্দুর রহমান মুন্না (৪০), মো. সোহেল (৩৫), আল আমিন (৩৫), মো. ইশবাল (৪৫), মো. রকিবুল হাসান (২৬) ও মো. রাসেল (২৫)।

র‍্যাব জানায়, প্রাথমিক তদন্ত সূত্রে তারা জানতে পারেন সম্প্রতি পণ্যবাহী যানবাহনে চাঁদাবাজির কারণে অযৌক্তিক ও অস্বাভাবিকভাবে বাড়ছে নিত্যপণ্যের দাম। সড়ক ও মহাসড়কে এসব বাড়তি খরচের খেসারত দিতে হচ্ছে সাধারণ ক্রেতাদের। এ কারণে সবজির মৌসুমেও কমছে না সবজির দাম। তাই জনগণের সুবিধার্থে অভিযান পরিচালনা করে এসব চাঁদাবাজদের গ্রেপ্তার করা হয়েছে।

জিজ্ঞাসাবাদে গ্রেপ্তাররা স্বীকার করেছেন যে তারা নারায়ণগঞ্জের প্রবেশমুখে বিভিন্ন সড়ক ও মহাসড়কে পণ্যবাহী গাড়িতে চাঁদাবাজি করে আসছিলেন। তথাকথিত ইজারাদারদের নির্দেশে কয়েকটি গ্রুপে ভাগ হয়ে প্রতি রাতে বিভিন্ন এলাকায় রাস্তায় অবস্থান নিতেন তারা। অনেক ক্ষেত্রে তারা চাঁদা আদায়ের রশিদও দিতেন।

র‍্যাব আরও জানায়, মাঝেমধ্যে গাড়ি চালকরা চাঁদা দিতে অস্বীকৃতি জানালে তাদের গাড়ি ভাঙচুর, চালক ও হেলপারকে মারধরসহ প্রাণনাশের হুমকি দেওয়া হতো। মূলত তাদের কাছে দূরপাল্লার পণ্যবাহী ট্রাকচালক ও ব্যবসায়ীরা জিম্মি। এই বাড়তি খরচের ফলে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম কমানো যাচ্ছিল না বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। গ্রেপ্তারদের মধ্যে ১৩ জনকে মোবাইল কোর্টের মাধ্যমে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও ১২ জনকে জরিমানা করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২৪
এমআরপি/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।