ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শিক্ষাপ্রতিষ্ঠানে যৌন নিপীড়নবিরোধী সেল গঠনের দাবি 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২৪
শিক্ষাপ্রতিষ্ঠানে যৌন নিপীড়নবিরোধী সেল গঠনের দাবি 

বরিশাল: শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে যৌন নিপীড়নবিরোধী সেল গঠন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ধর্ষণের ঘটনার সুষ্ঠু তদন্ত ও জড়িতদের শাস্তির দাবিতে বরিশালে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১০ ফেব্রুয়ারি) সকাল ১১টায় অশ্বিনী কুমার হল চত্বরে এ মানববন্ধন কর্মসূচির আয়োজন করে বাংলাদেশ ছাত্র ফেডারেশন বরিশাল জেলা শাখা।

মানববন্ধনে সভাপতিত্ব করেন বাংলাদেশ ছাত্র ফেডারেশন বরিশাল জেলা সহ সভাপতি হাছিব আহমেদ।

সাধারণ সম্পাদক রাইদুল ইসলাম সাকিবের সঞ্চালনায় এ সময় উপস্থিত ছিলেন সাংগঠনিক সম্পাদক জান্নাত নিপু, পাঠচক্রবিষয়ক সম্পাদক নাহিদ ইসলাম, অর্থ সম্পাদক জান্নাত পায়েল প্রমুখ। সংহতি জানিয়ে উপস্থিত ছিলেন গণসংহতি আন্দোলন বরিশাল জেলা সমন্বয়ক দেওয়ান আবদুর রশিদ নীলু।  

নেতারা বলেন, দেশের সুপরিচিত বিশ্ববিদ্যালয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এমন ন্যক্কারজনক ঘটনা আমাদের জন্য লজ্জাজনক। বিশ্ববিদ্যালয় যেখানে জ্ঞানচর্চার স্থান সেখানে ধর্ষণের মতো ঘটনা এটাই প্রমাণ করে যে, এই নিপীড়কদের হাতে সারা দেশ অরক্ষিত। বিভিন্ন মিডিয়ায় এসেছে এ ঘটনার প্রধান অভিযুক্ত ব্যক্তি এর আগেও বিশ্ববিদ্যালয়ে ধর্ষণের সঙ্গে জড়িত যা ধামাচাপা দেওয়া হয়েছে। সে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে মাদক ব্যবসার সঙ্গে জড়িত বলেও অভিযোগ এসেছে। এমন একজন চিহ্নত সন্ত্রাসী কীভাবে বিশ্ববিদ্যালয় এতদিন ধরে তার অপরাধী চক্র চালিয়ে যেতে পারলেন। তিনি বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের পদধারী নেতা বলে আমরা জানতে পেরেছি। তিনি ছাত্রলীগের রাজনৈতিক ছত্রছায়ায় থেকেই এসব অপকর্ম চালিয়ে যেতে পেরেছেন। তাই শুধু দুই-একজন অভিযুক্তকে শাস্তি দিয়েই দেশ থেকে ধর্ষণ, মাদককারবারি, হল দখল নিয়ন্ত্রণ করা যাবে না। এসব অপকর্মের রাজনৈতিক ক্ষমতার উৎসকে চিহ্নিত করে তা ধ্বংস করতে হবে।

নেতাদের অবিলম্বে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ধর্ষণের সঙ্গে জড়িতদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন। সব শিক্ষাপ্রতিষ্ঠানে যৌন নিপীড়িত বিরোধী সেল গঠন করাসহ ধর্ষণের রাজনৈতিক ক্ষমতা উৎক্ষাতে ছাত্র জনতাকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানায়।  

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২৪
এমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।