ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাবিতে শিক্ষকের যৌন নিপীড়ন: তদন্ত কমিটি না হলে ফের ক্লাস বর্জন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২৪
ঢাবিতে শিক্ষকের যৌন নিপীড়ন: তদন্ত কমিটি না হলে ফের ক্লাস বর্জন

ঢাকা: বিভাগ থেকে একাডেমিক নিরাপত্তার আশ্বাস পেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা ক্লাসে ফিরেছেন। তবে ১০ দিনের মধ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন যদি নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করে বিচারিক প্রক্রিয়া এগিয়ে না নেয়, তাহলে আবারও ক্লাস বর্জনের ঘোষণা দিয়েছেন তারা।

রোববার (১৮ ফেব্রুয়ারি) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের সামনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তারা এ ঘোষণা দেন।

গত বৃহস্পতিবার বিভাগের একাডেমিক কাউন্সিলের সভায় আন্দোলনরত শিক্ষার্থীদের সব ধরনের নিরাপত্তা নিশ্চিতের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। বিভাগের চেয়ারম্যান ও সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. আবুল মনসুর আহাম্মদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য শিক্ষার্থীদের জানানো হয়।

সম্মেলনে শিক্ষার্থীদের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন মাস্টার্সের শিক্ষার্থী রাফিজ খান। তিনি বলেন, শিক্ষার্থীদের আন্দোলনের মুখে অভিযুক্ত অধ্যাপক নাদির জুনাইদকে তিন মাসের বাধ্যতামূলক ছুটিতে পাঠানোর ঘোষণা দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পাশাপাশি গত বৃহস্পতিবার বিভাগের একাডেমিক কমিটির সভায় শিক্ষার্থীদের একাডেমিক নিরাপত্তার বিষয়ে নিশ্চয়তা দেওয়া হয়। এরই প্রেক্ষিতে আমরা গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সকল ব্যাচের শিক্ষার্থী আন্দোলন আপাতত স্থগিত করে রবিবার ক্লাসে ফিরছি।

রাফিজ খান বলেন, আগামী ১০ দিনের মধ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন যদি নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করে বিচারিক প্রক্রিয়া এগিয়ে না নেয়, অথবা এতে কোনোরূপ অবহেলা, পক্ষপাতিত্ব অথবা স্বচ্ছতার ঘাটতি পরিলক্ষিত হয়, অথবা কোনো মহল বিচার প্রক্রিয়াকে কোনোভাবে প্রভাবিত করছে বলে প্রতীয়মান হয়, তাহলে নিপীড়নবিরোধী এবং স্বচ্ছ বিচার প্রশ্নে আপসহীন গণযোগাযোগ ও সাংবাদিকতার শিক্ষার্থীরা নিরপেক্ষ নির্মোহ স্বচ্ছ বিচার প্রক্রিয়া নিশ্চিত করতে পুনরায় ক্লাস বর্জন করে আন্দোলনে ফিরতে বাধ্য হবে।

উল্লেখ্য, গত ১০ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও ১১ ফেব্রুয়ারি উপাচার্য বরাবর অধ্যাপক নাদিরের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ দেন একই বিভাগের এক নারী শিক্ষার্থী। এ ঘটনায় সুষ্ঠু তদন্তের দাবি নিয়ে ১১ ফেব্রুয়ারি থেকে ক্লাস ও পরীক্ষা বর্জন করেন বিভাগের শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের আন্দোলনের প্রেক্ষিতে একাডেমিক শৃঙ্খলা বজায় রাখতে ১২ ফেব্রুয়ারি নাদির জুনাইদকে বাধ্যতামূলক তিন মাসের ছুটিতে পাঠায় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২৪
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।