ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজধানীর পাড়া-মহল্লায় পালিত হচ্ছে মাতৃভাষা দিবস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৪
রাজধানীর পাড়া-মহল্লায় পালিত হচ্ছে মাতৃভাষা দিবস

ঢাকা: ২১শে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে রাজধানীর পাড়া মহল্লায় অস্থায়ী শহীদ মিনার নির্মাণ করে দিনটিকে পালন করছেন তরুণ প্রজন্ম। শুধু তাই নয়, দিবসটি উপলক্ষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠনগুলো সড়কে র‌্যালি করেছে।

বুধবার (২১ ফেব্রুয়ারি) সকালে মিরপুর, তালতলা, আগারগাঁও, শেওড়াপাড়া ও কাজীপাড়া এলাকা ঘুরে দেখা গেছে এমন চিত্র।

রাজধানীর বিভিন্ন পাড়া-মহল্লায় বাঁশ, মাটি, ইট দিয়ে তৈরি অস্থায়ী শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হচ্ছে। শ্রদ্ধার পাশাপাশি সাউন্ডবক্সে বাজানো হচ্ছে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’ গানটি।

কেন্দ্রীয় শহীদ মিনারের পাশাপাশি সকাল থেকে নানা বয়সের মানুষ হাতে ফুল নিয়ে পাড়া মহল্লার অস্থায়ী শহীদ মিনারে শ্রদ্ধা জানাচ্ছেন। ফুলে ফুলে ভরে উঠেছে শহীদ বেদি। শহীদ দিবসে শোকের আবহে অনেকে কালো পোশাকে এসেছেন শ্রদ্ধা জানাতে।

বীর শহীদদের অম্লান স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে সকাল সাড়ে ৭টার দিকে আগারগাঁও নির্বাচন কমিশন ভবনের সামনের সড়কে র‌্যালি করেছে আগারগাঁও আদর্শ উচ্চ বিদ্যালয়, শতায়ু শরীর চর্চা কেন্দ্র, ঢাকা ফিটনেস ক্লাবসহ একাধিক সংগঠন।

রাজধানীর স্কুলগুলোতে স্থায়ীভাবে তৈরি শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় সংশ্লিষ্ট স্কুলের শিক্ষক ও ছাত্র-ছাত্রীরা।

একুশের অবিনাশী চেতনা আমাদের স্বাধিকার ও স্বাধীন সার্বভৌম রাষ্ট্র প্রতিষ্ঠায় অসীম অনুপ্রেরণা যুগিয়েছে। মহান স্বাধীনতা সংগ্রামে সাহস ও শক্তির অনন্য উৎস ছিল আমাদের গৌরবোজ্জ্বল রাষ্ট্রভাষা আন্দোলন। বায়ান্নর রাষ্ট্রভাষা আন্দোলন সারা বিশ্বে ভাষা ও সংস্কৃতি রক্ষায় বিজয়ের প্রতীক হয়ে থাকবে। তাই জ্ঞানের সব ক্ষেত্রে মাতৃভাষার প্রয়োগ চান নগরবাসী।

বাংলাদেশ সময়: ১০৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৪
এসএমএকে/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।