ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অরণ্য চিরানের ‘স্বাধীনতা পদক’ বাতিলের দাবি  

ডিস্টিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৪ ঘণ্টা, মার্চ ১৭, ২০২৪
অরণ্য চিরানের ‘স্বাধীনতা পদক’ বাতিলের দাবি   স্বাধীনতা পদকে মনোনীত অরণ্য চিরান

ময়মনসিংহ:  সমাজসেবায় ময়মনসিংহের ধোবাউড়া উপজেলার বাসিন্দা অরণ্য চিরান স্বাধীনতা পদকে মনোনীত হয়েছেন।  

এতে সংক্ষুব্ধ হয়ে অরণ্য চিরানকে বিতর্কিত আখ্যা দিয়ে তার পদক বাতিলের দাবি জানিয়ে লিখিত আবেদন করেছেন ট্রাইবাল ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশান একাংশের চেয়ারম্যান সুবাস চন্দ্র বর্মন।

 

রোববার (১৭ মার্চ) সন্ধ্যায় বাংলানিউজকে এই অভিযোগ দায়েরের সত্যতা নিশ্চিত করেছেন সংগঠনটির একাংশের চেয়ারম্যান সুবাস চন্দ্র বর্মন।  

এর আগে গতকাল শনিবার (১৬ মার্চ) ময়মনসিংহের জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী বরাবরে এই আবেদন করা হয়। এনিয়ে তোলপাড় সৃষ্টি হয়েছে সচেতন মহলে।  

সূত্র মতে, গত শুক্রবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ২০২৪ সালের স্বাধীনতা পদক প্রাপ্তির তালিকায় দশজনের নাম প্রকাশ করা হয়েছে। এর মধ্যে তিনজনই ময়মনসিংহের বাসিন্দা। তারা হলেন- চিকিৎসাবিদ্যায় ডা. হরিশংকর দাস, ক্রীড়ায় ফিরোজা খাতুন এবং সমাজসেবায় অরণ্য চিরান।  

তবে তালিকা প্রকাশের পর খবরটি জানাজানি হলে অরণ্য চিরানকে ‘বিতর্কিত’ আখ্যা দিয়ে ট্রাইবাল ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনসহ নানা মহলে সমালোচনার সৃষ্টি হয়।  

এরই মাঝে অরণ্য চিরানের নাম পুরস্কারের তালিকা থেকে বাদ দেওয়ার দাবি জানিয়ে ময়মনসিংহের জেলা প্রশাসকের কাছে লিখিত আবেদন করেছেন সুবাস চন্দ্র বর্মন।  

সূত্রটি আরও জানান, ট্রাইবাল ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশান নামক সংগঠনটি সমতল ভূমির বিভিন্ন ক্ষুদ্র জাতি গোষ্ঠীর একটি জাতীয় সামাজিক সংগঠন। এই সংগঠনটির ব্যাপ্তি দেশজুড়ে থাকলেও তা পরিচালিত হয় ময়মনসিংহ নগরীর ভাটিকাশর কেন্দ্রীয় দফতর থেকে।  

১৯৭৭ সালে এই প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠিত হলেও ২০২১ সালে নেতৃত্বের দ্বন্দ্বে সংগঠনটি দুইভাবে বিভক্ত হয়ে পড়ে। এর একটি অংশে ময়মনসিংহ সদর উপজেলা শাখার সভাপতি পদে নেতৃত্বে রয়েছেন অরণ্য চিরান। অপর অংশের একই পদে দায়িত্ব পালন করছেন বিপুল হাজং।

এই অবস্থায় অরণ্য চিরানকে বিতর্কিত ও দুর্নীতিবাজ আখ্যা দিয়ে তার পদক বাতিলের দাবি জানিয়েছেন ট্রাইবাল ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশানের অপর পক্ষ।  

সংগঠনের কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান সুবাস চন্দ্র বর্মণ স্বাক্ষরিত এক লিখিত অভিযোগে বলা হয়, গারো সম্প্রদায় বা সাধারণ বাঙালি সমাজে অরণ্য চিরানের এমন কোনো অবদান নেই। যে কারণে তিনি রাষ্ট্রের সর্বোচ্চ বেসামরিক এই পুরস্কার পেতে পারেন না। বরং অরণ্য চিরানের বিরুদ্ধে বিস্তার অনিয়ম ও দুর্নীতির অভিযোগ রয়েছে।  

দুই পৃষ্ঠার লিখিত এই অভিযোগে আরও বলা হয়, প্রধানমন্ত্রীর স্পেশাল অ্যাফেয়ার বিভাগ থেকে আবাসন প্রকল্পের অধীনে ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানুষের জন্য বরাদ্দকৃত ঘর নিয়ে অনিয়ম করেছেন। নিজের জমি আছে কিন্তু বাড়ি নেই, এমন ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানুষের জন্য এই প্রকল্পের ঘর বরাদ্দ দেওয়ার নিয়ম থাকলেও অরণ্য চিরান ব্যক্তিগতভাবে আর্থিক লেনদেনের মাধ্যমে ধনাঢ্য ব্যক্তিদের ঘর করে দিয়েছেন। ঘর পাওয়াদের মধ্যে দুইজন পিএইচডি ডিগ্রিধারী রয়েছেন। তারা প্রতিমাসে তিন থেকে সাড়ে তিন লাখ টাকা উপার্জন করেন। এছাড়াও একজন আছেন বিসিএস কর্মকর্তা। মূলত এসব দুর্নীতির কারণে অরণ্য চিরানকে ট্রাইবাল ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে।

ট্রাইবাল ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশান ময়মনসিংহ সদর উপজেলা শাখার একাংশের সভাপতি বিপুল হাজং অভিযোগ করে বলেন, অরণ্য চিরানকে স্বাধীনতা পুরস্কারে মনোনীত করায় আমরা লজ্জিত। তিনি কোনোভাবেই এ পুরস্কারের যোগ্য নন। এনজিওতে চাকরি করে তিনি মানুষের সঙ্গে প্রতারণা করেছেন। সমাজসেবায় তার কোনো অবদান নেই। বরং আদিবাসী শিক্ষার্থীদের বৃত্তির নামেও প্রতারণার অভিযোগসহ নানা অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। এসব অভিযোগের তদন্ত করলেই সত্যতা মিলবে।  

এবিষয়ে সুশাসনের জন্য নাগরিকের (সুজন) ময়মনসিংহ মহানগর শাখার সম্পাদক আলী ইউসুফ বলেন, অরণ্য চিরান স্বাধীনতা পুরস্কারে ভূষিত হওয়ার খবরে আমি বিস্মিত। এ পুরস্কার যাকেতাকে দেওয়া যায় না। স্বাধীনতা পুরস্কারের তালিকা থেকে অরণ্য চিরানের নাম প্রত্যাহার করা হোক।

অভিযোগ বিষয়ে জানতে চাইলে ময়মনসিংহের জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী সাংবাদিকদের বলেন, সরকারি ছুটির দিন থাকায় আমি অভিযোগ এখনো হাতে পাইনি। আগে অভিযোগ পাই, পরে বিস্তারিত বলা যাবে।  

তবে এসব অভিযোগ মিথ্যা ও ভিত্তিহীন বলে দাবি করেছেন অরণ্য চিরান।  

তিনি বাংলানিউজকে বলেন, ট্রাইবাল ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের কিছু লোক ঈর্ষান্বিত হয়ে আমার স্বাধীনতা পুরস্কারপ্রাপ্তি নিয়ে অযথা সমালোচনা করছেন। আমার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ মিথ্যা ও ভিত্তিহীন।

বাংলাদেশ সময়: ২২১৮ ঘণ্টা, মার্চ ১৭, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।