ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সাংবাদিককে কারাদণ্ড: সেই ইউএনওকে তথ্য কমিশনে তলব

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৪ ঘণ্টা, মার্চ ২৩, ২০২৪
সাংবাদিককে কারাদণ্ড: সেই ইউএনওকে তথ্য কমিশনে তলব সাদিয়া উম্মুল বানিন

শেরপুর: তথ্য চাওয়ায় শেরপুরের নকলায় কর্মরত সাংবাদিক শফিউজ্জামান রানাকে অসহযোগিতা করার অভিযোগের বিষয়ে ব্যাখ্যা দিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাদিয়া উম্মুল বানিনকে তলব করেছে তথ্য কমিশন। আগামী ০২ এপ্রিল তাকে কমিশনে হাজির হতে হবে।

শুক্রবার (২২ মার্চ) তথ্য কমিশনের জনসংযোগ কর্মকর্তা লিটন কুমার প্রামাণিক তলব করার বিষয়টি নিশ্চিত করে বলেন, গত বৃহস্পতিবার (২১ মার্চ) ওই ইউএনওকে সমন দেওয়া হয়েছে।

জানা গেছে, গত ০৫ মার্চ দৈনিক দেশ রূপান্তর পত্রিকার নকলা উপজেলা সংবাদদাতা শফিউজ্জামান রানা জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (জাইকা) কয়েকটি প্রকল্পের ৫০ লাখ টাকা ব্যয়ের তথ্য চেয়ে তথ্য অধিকার আইনে আবেদন করেছিলেন। কিন্তু আবেদনের প্রাপ্তি স্বীকারের কপি দেওয়া নিয়ে নকলার ইউএনও সাদিয়া উম্মুল বানিন ক্ষিপ্ত হন। এক পর্যায়ে ইউএনও কার্যালয়ে পুলিশ ডেকে তাকে অসদাচরণের জন্য আটক করা হয়। পরে সহকারী কমিশনার (ভূমি) শিহাবুল আরিফ ওই কার্যালয়ে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তাকে ছয় মাসের কারাদণ্ড দেন। এ জন্য তথ্য চাওয়ায় শফিউজ্জামান রানাকে অসহযোগিতা করার অভিযোগের বিষয়ে ব্যাখ্যা দিতে ইউএনও তলব করা হয়েছে।

এর আগে, গত ৮ মার্চ তথ্য অধিকার আইনে আবেদন করার পরও সাংবাদিককে তথ্য না দিয়ে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ছয় মাসের কারাদণ্ড দেওয়ার বিষয়টি অনুসন্ধানের নির্দেশ দিয়েছে তথ্য কমিশন। তথ্য কমিশনার শহীদুল আলমকে আইন অনুযায়ী অনুসন্ধান কার্যক্রম সম্পন্ন করে প্রতিবেদন কমিশনে দাখিল করতে বলা হয়। শহিদুল আলম ঝিনুকের অনুসন্ধানের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেওয়া হয়।

** শেরপুরে তথ্য চাওয়ায় সাংবাদিকের ছয় মাসের কারাদণ্ড
** চোখের সামনে সাংবাদিক বাবাকে গালমন্দ-কারাদণ্ড, বাকরুদ্ধ শিশু সন্তান!
** শেরপুরে সাংবাদিকের কারাদণ্ডের ঘটনায় তথ্য কমিশনের অনুসন্ধান
** সাংবাদিক রানার মুক্তির দাবিতে ঝিনাইগাতীতে মানববন্ধন
** জামিন পেলেন সাংবাদিক রানা
** ভ্রাম্যমাণ আদালতে সাংবাদিকের সাজা: বিভাগীয় মামলা হচ্ছে

বাংলাদেশ সময়: ০১৩২ ঘণ্টা, মার্চ ২৩, ২০২৪
এসআরএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।