ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শিক্ষামন্ত্রীর মন্তব্য

মুক্তিযুদ্ধ-স্বাধীনতার ইতিহাস সবচেয়ে বেশি বিকৃত হয়েছে শিক্ষাকে ব্যবহার করে

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫১ ঘণ্টা, মার্চ ২৬, ২০২৪
মুক্তিযুদ্ধ-স্বাধীনতার ইতিহাস সবচেয়ে বেশি বিকৃত হয়েছে শিক্ষাকে ব্যবহার করে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী

ঢাকা: শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, ৭৫ পরবর্তী সময়ে বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার ইতিহাস সবচেয়ে বেশি বিকৃত করা হয়েছে শিক্ষা মন্ত্রণালয়কে ব্যবহার করে, শিক্ষা ব্যবস্থার মাধ্যমে। কারণ পরিকল্পনা ছিল— বাংলাদেশের ভবিষ্যৎ প্রজন্মকে পাকিস্তানমুখি করা, গোঁড়া ও উগ্র মৌলবাদী বানানো।

পাকিস্তানের সঙ্গে পুনরায় ভ্রাতৃত্ববোধ সৃষ্টি করা। ইতিহাসকে বিকৃত করে বঙ্গবন্ধুকে মুছে দিয়ে তার সহকর্মীদের মুছে দিয়ে এক ধরনের সামরিকীকরণ করার অপচেষ্টা ছিল।  

মঙ্গলবার (২৬ মার্চ) আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে শিক্ষা মন্ত্রণালয়ের আয়োজনে আয়োজিত মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।  

শিক্ষামন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধকালীন অবস্থা যদি দেখি তাহলে মুজিবনগর সরকার ছিল রাজনৈতিক সরকার। বঙ্গবন্ধুকে রাষ্ট্রপতি ঘোষণা করে যে সরকার গঠন করা হয়েছিল, সেই সরকারের সবাই রাজনৈতিক নেতারা ছিলেন, তারা জনযুদ্ধ পরিচালনা করেছিলেন। এসব কিছু মুছে ফেলার চেষ্টা করা হয়েছে। মিথ্যাকে প্রতিষ্ঠা করার সব অপচেষ্টা করা হয়েছে। সেগুলোর মধ্যে যে কী পরিমাণ হেপোক্রেসি লুকিয়ে আছে তা আমরা দেখতে পাই।  

অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোলেমান খানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত প্রতিমন্ত্রী শামসুন নাহার, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব ড. ফরিদ উদ্দিন আহমেদ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, মার্চ ২৬, ২০২৪
এমআইএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।