ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নড়াইলে প্রথমবারের মতো ১২০ কি.মি. গতিতে চললো ট্রায়াল ট্রেন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৬ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৪
নড়াইলে প্রথমবারের মতো ১২০ কি.মি. গতিতে চললো ট্রায়াল ট্রেন

নড়াইল: নড়াইলের ওপর দিয়ে এই প্রথমবার ১২০ কিলোমিটার গতিতে চললো ট্রায়াল ট্রেন। ভাঙ্গা জংশন থেকে যশোরের রূপদিয়ার উদ্দেশে ছেড়ে গেছে ট্রায়াল ট্রেনটি।

শনিবার (৩০ মার্চ) সকাল ৮টা ৪১ মিনিটে ফরিদপুরের ভাঙ্গা জংশন থেকে ট্রেনটি ছেড়ে যায়।  

ঢাকা-যশোর রেলপথের ভাঙ্গা পর্যন্ত ইতোমধ্যে ট্রেন চলাচল করছে। ভাঙ্গা-নড়াইল-যশোর অংশের রেলপথ নির্মাণের কাজও প্রায় শেষের দিকে।  

রোববার (৩১ মার্চ) ও একই পথে পরীক্ষামূলক ট্রেন চলাচল করবে বলে সেনাবাহিনীর কনস্ট্রাকশন, সুপারভিশন ও কনসালট্যান্ট (সিএসসি) বিভাগের পক্ষে পরীক্ষামূলক ট্রেন চলাচল বিষয়ে সতর্কতামূলক বিজ্ঞপ্তি একটি দেওয়া হয়।  

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ৩০ ও ৩১ মার্চ ভাঙ্গা রেলস্টেশন থেকে রূপদিয়া রেলস্টেশন পর্যন্ত টেস্ট রান এবং কমিশনিংয়ের জন্য ১২০ কিলোমিটার প্রতি ঘণ্টায় পরীক্ষামূলক ট্রেন চলাচল করবে। রেল লাইনে সর্বসাধারণের চলাচলের সতর্কতামূলক বিজ্ঞপ্তিটি সংশ্লিষ্ট এলাকার জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনকে জানানো হয়েছে।  

সেনাবাহিনীর সিএসসি বিভাগের অধীনে ইঞ্জিনিয়ারিং কোরের সদস্যরা ওই রেলপথ নির্মাণের কাজ তত্ত্বাবধান করছে।

সূত্র জানায়, পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের মাধ্যমে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলকে রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আনতে ওই রেলপথ নির্মাণ করা হচ্ছে। বাংলাদেশ ও চীনের যৌথ অর্থায়নে ঠিকাদারি প্রতিষ্ঠান ‘চায়না রেলওয়ে গ্রুপ’ (সিআরইসি) প্রকল্পটি বাস্তবায়ন করছে। ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত ব্রডগেজ রেলপথে ভাঙ্গা, কাশিয়ানী এবং যশোরের পদ্মবিলা ও সিঙ্গিয়াতে রেলওয়ে জংশন থাকছে। এছাড়া নগরকান্দা, মুকসুদপুর, মহেশপুর, লোহাগড়া, নড়াইল এবং যশোরের জামদিয়া ও রূপদিয়াতে রেলস্টেশন হচ্ছে।  

জানা গেছে, ঢাকা-যশোর রেলপথের ভাঙ্গা পর্যন্ত ইতোমধ্যে ট্রেন চলাচল করছে। প্রকল্পের শেষ অংশ ভাঙ্গা থেকে যশোর। এই অংশের দৈর্ঘ্য ৮৬ কিলোমিটার। প্রকল্পটি শেষের মেয়াদ ২০২৪ সালের জুন পর্যন্ত। মাঠপর্যায়ে প্রকল্পটির কাজ শুরু হয়েছিল ২০১৯ সালে। ২০১৬ সালের ৩ মে একনেকে ‘পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প’ নামে এটি অনুমোদন হয়। অনুমোদনের সময়ে পুরো প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছিল ৩৪ হাজার ৯৮৮ কোটি টাকা। বর্তমানে এই প্রকল্পের ব্যয় দাঁড়িয়েছে ৩৯ হাজার ২৪৬ কোটি টাকা।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের অতিরিক্ত প্রধান প্রকৌশলী আবু ইউছুফ মো. শামীম বলেন, ভাঙ্গা-নড়াইল-যশোর অংশের নির্মাণ কাজ শেষের পথে। কাজের অংশ হিসেবে ওই দুদিন ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত বিভিন্ন গতিতে ট্রেন চালিয়ে নির্মাণ অবস্থা পরীক্ষা করা হবে। আগামী জুনের মধ্যেই আশা করা যাচ্ছে এ রুটে ট্রেন চলবে।

উল্লেখ্য, ঢাকা থেকে লোহাগড়া রেলস্টেশনের দূরত্ব ১২৩ কিলোমিটার ও নড়াইলের দূরত্ব ১৩৮ কিলোমিটার।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।