ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজশাহী চিনিকলে বিক্ষোভ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৩ ঘণ্টা, এপ্রিল ১, ২০২৪
রাজশাহী চিনিকলে বিক্ষোভ

রাজশাহী: রাজশাহী চিনিকলে ফের বিক্ষোভ শুরু হয়েছে। চিনিকলের সহকারী ব্যবস্থাপক (সিভিল) প্রকৌশলী সামিউল ইসলামের শাস্তির দাবিতে শ্রমিকেরা বিক্ষোভ শুরু করেছেন।

সামিউলের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়ায় তাদের এ বিক্ষোভ শুরু হয় সোমবার (১ এপ্রিল) সকাল ১০ টায়। বেলা ১১টা পর্যন্ত তারা প্রশাসনিক ভবনের সামনে এ কর্মসূচি পালন করেন।

শ্রমিকরা প্রথমে সহকারী ব্যবস্থাপক (সিভিল) প্রকৌশলী সামিউল ইসলামের শাস্তির দাবিতে বিক্ষোভ মিছিল করেন। পরে চিনিকল মাঠে সমাবেশ করেন। এ সময় তারা সামিউল ইসলামের বিরুদ্ধে বিভিন্ন শ্লোগান দেন।

প্রকৌশলী সামিউল ইসলাম পণ্যসেবা ও বাৎসরিক বরাদ্দ খাতের অর্থ সংস্কার এবং মেরামতের নামে লুটপাট করছেন বলে অভিযোগ রয়েছে। বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেওয়ার সময় চিনিকল সিবিএর সভাপতি মাসুদ রানা এ তথ্য জানান। তিনি বলেন, চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আবুল বাশার তার কাছ থেকে সুবিধা নেন বলে সবকিছু জেনেও চুপ থাকেন। এ সময় সামিউল ইসলামকে দ্রুত অপসারণের দাবি জানান তিনি। সেটি না হলে আরও বৃহত্তর কর্মসূচি দেওয়া হবে বলে ঘোষণা দেন।

সিবিএ সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম বলেন, যার হাজার হাজার অনিয়ম, তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে না। অথচ, শ্রমিকদের শাস্তি দিয়ে দমিয়ে রাখার ষড়যন্ত্র চলছে। একজন শ্রমিককেও যদি কোনোরকম শাস্তি দেওয়া হয়, তাহলে চিনিকলে যে ঘটনা ঘটবে তার জন্য কর্তৃপক্ষই দায়ী থাকবে।

এর আগে গত ২৪ মার্চ এক শ্রমিকের কোয়ার্টারে পানির সমস্যার সমাধানের বিষয়ে চিনিকল শ্রমিক-কর্মচারী শ্রমিক ইউনিয়নের (সিবিএ) সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম প্রকৌশলী সামিউল ইসলামের সঙ্গে কথা বলতে যান। সামিউল এ সময় উত্তেজিত হয়ে রফিকুলকে রড দিয়ে আঘাত করে হাতের আঙুল ফাটিয়ে দেন এরপর শ্রমিকরা গিয়ে তাকে অবরুদ্ধ করেন।

এ ঘটনায় ওই প্রকৌশলীর কাছে কৈফিয়ত তলব করেছে কর্তৃপক্ষ। এছাড়া তিন কর্মচারীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। অভিযুক্ত কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে তিন শ্রমিককে সাময়িক বরখাস্ত করায় গত কয়েক দিন থেকে বিক্ষোভ কর্মসূচি পালন করে আসছেন চিনিকল শ্রমিকরা।

বাংলাদেশ সময়: ১৫১৪ ঘণ্টা, এপ্রিল ১, ২০২৪
এসএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।