ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

খাবার অপচয় রোধে সচেতনতা তৈরির পরামর্শ সংসদীয় কমিটির

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৪ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২৪
খাবার অপচয় রোধে সচেতনতা তৈরির পরামর্শ সংসদীয় কমিটির ফাইল ছবি

ঢাকা: খাবারসহ নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর অপচয় রোধে সবার মধ্যে সচেতনতা তৈরিতে করণীয় নির্ধারণের পরামর্শ দিয়েছে সংসদীয় কমিটি।

রোববার (২১ এপ্রিল) জাতীয় সংসদের খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ পরামর্শ দেওয়া হয়েছে ৷ কমিটির সভাপতি শাজাহান খানের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, মো. মকবুল হোসেন, আব্দল্লাহ আল ইসলাম জ্যাকব, মো. মোস্তফা আলম, আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী, এস এম কামাল হোসেন, এস এ কে একরামুজ্জামান, খাঁন মুহাম্মদ সাইফুল্লাহ আল মেহেদী ও দ্রৌপদী দেবী আগরওয়ালা বৈঠকে অংশ নেন।

বৈঠকে খাদ্যশস্যের অপচয় রাধে করণীয়, খাদ্যে ভেজালবিরোধী অভিযান সম্পর্কে ও বর্তমান মৌসুমে কৃষক থেকে খাদ্যশস্য সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ এবং খাদ্যশস্যের সরকারি মূল্য নিধারণ সম্পর্কে বিস্তারিত  আলোচনা করা হয়।
এ বৈঠকে খাদ্যশস্য সংগ্রহের ক্ষেত্রে কৃষক তথা দেশের সাধারণ মানুষের জীবন জীবিকার বিষটি গুরুত্বসহকারে বিবেচনার জন্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সবাইকে সচেতন থাকার সুপারিশ করা হয়।

বৈঠকে দেশের বিভিন্ন অনুষ্ঠান এবং ব্যক্তিগত কাজে খাবারসহ নিত্যপ্রয়োজনীয় অন্যান্য সামগ্রী অপচয় রোধে সবাইকে সচেতন করার পাশাপাশি পরিমিত আহার এবং স্বাস্থ্য সচেতন থাকা সম্পর্কে প্রচার প্রচারণার জন্য করণীয় নির্ধারণের পরামর্শ দেওয়া হয়। এছাড়া অসাধু ব্যক্তিদের অপরাধমূলক কার্যক্রম রোধ করতে খাদ্যে ভেজালবিরোধী অভিযান অব্যাহত রাখার সুপারিশ করা হয়।

খাদ্যশস্যের অপচয় রোধে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ পরিচালিত প্রকল্পের কর্যক্রম দ্রুত বাস্তবায়নের সুপারিশ করা হয় বৈঠকে।

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২৪
এসকে/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।