ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

সিরাজগঞ্জে হিট স্ট্রোকে দুই কৃষকের মৃত্যু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২৪
সিরাজগঞ্জে হিট স্ট্রোকে দুই কৃষকের মৃত্যু

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জে বইছে মাঝারি তাপপ্রবাহ। জেলার দুটি আবহাওয়া স্টেশনে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে।

এদিকে জেলায় হিট স্ট্রোকে দুই কৃষকের মৃত্যুর খবর পাওয়া গেছে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) সকালে তাড়াশ উপজেলার নওগাঁ ইউনিয়নের কালুপাড়ায় মাঠে কাজ করার সময় কৃষক আফসার আলী (৬৫) ও একই দিন দুপুরে কাজিপুর উপজেলার গান্ধাইল ইউনিয়নের পাটাগ্রামের চরে কৃষক পেয়ার ব্যাপারী (৭৫) হিট স্ট্রোকে মারা যান।  

প্রত্যক্ষদর্শীরা জানান, মঙ্গলবার সকালে আফসার আলী বাড়ি থেকে মাঠে কৃষি কাজ করার জন্য বের হন। পরে কাজ করার সময় গরমে হিট স্ট্রোকে ঘটনাস্থলেই মারা যান তিনি।  

তাড়াশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নজরুল ইসলাম জানান, কালুপাড়ায় আফসার আলী নামে এক কৃষক হিট স্ট্রোকে মারা গেছেন বলে শুনেছি।  

গান্ধাইল ইউনিয়নের সদস্য (ইউপি মেম্বার) আবু বকর সিদ্দিক এ তথ্য নিশ্চিত করে জানান, মঙ্গলবার দুপুরে বৃদ্ধ পেয়ার আলী তার কৃষি জমি দেখার জন্য যমুনায় জেগে উঠা চরে যায়। সেখানে তিনি হিট স্ট্রোক করে মারা যান।  

এদিকে গত তিনদিন ধরে সিরাজগঞ্জে এ যাবতকালের সর্বোচ্চ তাপমাত্রা প্রবাহিত হচ্ছে। তাড়াশ আবহাওয়া পর্যবেক্ষণাগার অফিস সূত্র জানা যায়, মঙ্গলবার সর্বোচ্চ ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। রোববার (২১ এপ্রিল) সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস যা এ যাবতকালের সর্বোচ্চ। সোমবার (২২ এপ্রিল) তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।  

অপরদিকে শাহজাদপুরের বাঘাবাড়ি আবহাওয়া অফিস সূত্র জানায়, মঙ্গলবার এখানে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৩৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। গত ২০ এপ্রিল ৪১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয় যা এ যাবতকালের সর্বোচ্চ। এ স্টেশনে ২১ এপ্রিল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.৫ ডিগ্রি সেলসিয়াস ও ২২ এপ্রিল ৪০ ডিগ্রি সেলসিয়াস।  

তাড়াশ আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. জাহিদুল ইসলাম জানান, কয়েকদিন ধরেই সিরাজগঞ্জে মাঝারি তাপপ্রবাহ বয়ে চলছে। এপ্রিল মাস জুড়েই এ তাপপ্রবাহ থাকবে।

বাঘাবাড়ি আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মোস্তফা কামাল বলেন, বাঘাবাড়িতে ২০ এপ্রিল সর্বোচ্চ ৪১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছিল। যেটা এ অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা।  

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২৪
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।