ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

ঢাকাসহ ৪ পাসপোর্ট অফিসে দুদকের অভিযান 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৭ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২৪
ঢাকাসহ ৪ পাসপোর্ট অফিসে দুদকের অভিযান 

ঢাকা: কর্মচারীর বিরুদ্ধে জরুরি পাসপোর্ট, তথ্য সংশোধন ও নবায়ন করিয়ে দেওয়ার জন্য পরষ্পর যোগসাজশে ঘুষ লেনদেন করার অভিযোগের পরিপ্রেক্ষিতে ঢাকাসহ চার পাসপোর্ট অফিসে অভিযান পরিচালনা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) চাঁদপুর, ফেনী ও নোয়াখালী আঞ্চলিক পাসপোর্ট অফিস এবং পাসপোর্ট পারসোনালাইজেশন সেন্টার, উত্তরা অফিসে এই অভিযান পরিচালনা করে সংস্থাটি।

 

জানা গেছে, পাসপোর্ট পারসোনালাইজেশন সেন্টার, উত্তরা অফিসে পাসপোর্টের তথ্য সংশোধন ও নবায়ন করিয়ে দেওয়ার জন্য পরস্পর যোগসাজশে ঘুষ লেনদেন করার অভিযোগের ভিত্তিতে দুদক প্রধান কার্যালয় হতে আজ একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালিত হয়। অভিযানকালে এনফোর্সমেন্ট টিম কর্তৃক অভিযোগ সংশ্লিষ্ট ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ এবং তার মোবাইল ফোন জব্দ করা হয়। জব্দকৃত মোবাইল ফোনের তথ্য বিশ্লেষণে প্রাথমিকভাবে অভিযোগের সত্যতা পাওয়া যায়। এ বিষয়ে বিস্তারিত প্রতিবেদন কমিশন বরাবর দাখিল করা হবে।  

এদিকে দুর্নীতি দমন কমিশন,  জেলা কার্যালয়, চাঁদপুর হতে একই অভিযোগে পরিচালিত এনফোর্সমেন্ট অভিযানে টিম ছদ্মবেশে কার্যক্রম পর্যবেক্ষণ ও তথ্য সংগ্রহ করে। পর্যবেক্ষণকালে ওই অফিসের দুইজন আনসার সদস্য কর্তৃক সেবা প্রদানে অতিরিক্ত অর্থ দাবি করা হয় মর্মে টিমের কাছে প্রতীয়মান হয়েছে। পরবর্তীতে অভিযোগ সংশ্লিষ্ট ব্যক্তির মোবাইল ফোনে অস্বাভাবিক লেনদেন ও সন্দেহজনক তথ্য পাওয়ায় টিম কর্তৃক উক্ত ব্যক্তির মোবাইল ফোনটি জব্দ করা হয়। অভিযানকালে সংগৃহীত রেকর্ডপত্র  এবং জব্দকৃত মোবাইল ফোনের ফরেনসিক প্রতিবেদন পর্যালোচনাপূর্বক কমিশন বরাবর বিস্তারিত প্রতিবেদন দাখিল করা হবে।

অন্যদিকে দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, নোয়াখালী হতে আঞ্চলিক পাসপোর্ট অফিস, নোয়াখালীতে পরিচালিত অভিযানকালে টিম ছদ্মবেশে সেবাগ্রহীতা এবং ওই অফিসের অন্যান্য কর্মচারীদের সাথে গ্রাহক বেশে কথোপকথনের মাধ্যমে অভিযোগ সংশ্লিষ্ট তথ্য সংগ্রহ করে। প্রাথমিক পর্যবেক্ষণে স্থানীয় দালাল এবং অভিযোগ সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রধান কার্যালয়ের কতিপয় কর্মচারী কর্তৃক পরস্পর যোগসাজশে অবৈধ আর্থিক লেনদেনের মাধ্যমে পাসপোর্ট সেবা প্রদান করা হয় মর্মে টিমের কাছে প্রতীয়মান হয়েছে। এ বিষয়ে টিম সংশ্লিষ্ট রেকর্ডপত্র সংগ্রহ করে কমিশন রবাবর বিস্তারিত প্রতিবেদন দাখিল করা হবে।

এছাড়া আঞ্চলিক পাসপোর্ট অফিস, ফেনীর কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে পাসপোর্ট সেবা প্রদানে গ্রাহক হয়রানি ও ঘুষ দাবির অভিযোগের পরিপ্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, নোয়াখালী থেকে আরেকটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালিত হয়। অভিযানকালে এনফোর্সমেন্ট টিম উক্ত অফিসের কতিপয় কর্মচারীর সাথে দালালদের যোগসাজশের প্রাথমিক সত্যতা পায়।

এ বিষয়ে অধিকতর বিশ্লেষণের নিমিত্ত অভিযোগ সংশ্লিষ্ট কয়েকটি মোবাইল ফোন জব্দ করা হয়। জব্দকৃত মোবাইলের তথ্য বিশ্লেষণপূর্বক কমিশন বরাবর পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করা হবে।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২৪
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।