ঢাকা, শুক্রবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে নতুন করে রেকর্ড গড়ছে তাপমাত্রা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৭ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২৪
রাজশাহীতে নতুন করে রেকর্ড গড়ছে তাপমাত্রা

রাজশাহী: সর্বোচ্চ উত্তপ্ত মৌসুম পার করছেন রাজশাহী অঞ্চলের মানুষ। এ অঞ্চলে টানা এক সপ্তাহ থেকে সর্বোচ্চ তাপমাত্রা রয়েছে ৪০ অথবা ৪১ ডিগ্রির ওপরে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিভাগে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

তীব্র তাপদাহে করণীয় নির্ধারণে রাজশাহী সিটি করপোরেশনে (রাসিক) জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দুপুরে নগর ভবনের সিটি হল সভা কক্ষে আয়োজিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাসিকের প্যানেল মেয়র-২ ও ১৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মোমিন। স্বাগত বক্তব্য দেন রাসিকর প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফএএম আঞ্জুমান আরা বেগম। সভায় রাসিকের পদস্থ কর্মকর্তা ও কাউন্সিলরবৃন্দ উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, সিটি করপোরেশনের উদ্যোগে শুক্রবার (২৫ এপ্রিল) থেকে মহানগরীর দশটি পয়েন্টে সারা দিনব্যাপী স্বাস্থ্য সেবা ক্যাম্প পরিচালনা করা হবে। সেখানে পর্যাপ্ত স্যালাইন ও বিশুদ্ধ পানি পানের ব্যবস্থা করা হবে। স্থানসমূহ হলো- আদালত চত্বর, সিঅ্যান্ডবি মোড়, সাহেব বাজার, রানী বাজার, নিউমার্কেট, শহীদ এএইচএম কামারুজ্জামান চত্বর, স্টেশন, বাস টার্মিনাল, আম চত্বর, ভদ্রা মোড়, বিনোদপুর মোড়।

এছাড়া তাপপ্রবাহ থেকে বাঁচতে সচেতনতা সৃষ্টিতে লিফলেট বিতরণ করা হবে। সামাজিক যোগাযোগমাধ্যম ও মিডিয়ায় ব্যাপক প্রচারণা, নগরের সব মসজিদে প্রচারণা করা হবে। তাপদাহে আক্রান্ত সকল রোগীকে স্বল্পমূল্যে জরুরি সেবা প্রদানে সকল বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও স্বাস্থ্য কেন্দ্রে চিঠি দেবে সিটি করপোরেশন। স্বাস্থ্য ক্যাম্প ৭ দিন চললেও অন্যান্য কার্যক্রম হিট অ্যালার্ট থাকা পর্যন্ত চলবে।

এদিকে উদ্ভূত পরিস্থিতিতে গেল সপ্তাহ থেকে রাজশাহীতে তাপপ্রবাহ নিয়ে সতর্ক থাকতে মাইকিং করেছে আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থা রেড ক্রিসেন্ট সোসাইটি। তারা এই গরমে হিটস্ট্রোকসহ গরমজনিত বিভিন্ন রোগ থেকে বাঁচতে সতর্কতামূলক বিভিন্ন পরামর্শ দিচ্ছেন। এছাড়া বুধবার থেকে একই ধরনের কর্মসূচি চালাচ্ছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের জ্যেষ্ঠ পর্যক্ষেক শহীদুল ইসলাম জানান, বৃহস্পতিবার বিকেল ৩টায় চলতি মৌসুমের সর্বোচ্চ ৪১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। চলতি মওসুমে এই পর্যন্ত এটিই সর্বোচ্চ তাপমাত্রা। এর আগে শনিবার (২০ এপ্রিল) বেলা ৩টায় রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছি ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। পরদিন রোববারও (২১ এপ্রিল) একই তাপমাত্রা রেকর্ড করা হয়। এরপর ২২ এপ্রিল রেকর্ড হয় ৪০ ডিগ্রি সেলসিয়াস। আর আজ ২৩ এপ্রিল রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, গতকাল ২৪ এপ্রিল ছিল ৪১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ তাপমাত্রার ভাঙ্গাগড়ার রেকর্ড গড়ছে পদ্মা পাড়ের এই তপ্ত শহর।

রাজশাহী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা উম্মে ছালমা জানিয়েছেন, টানা তীব্র খরার কবলে পড়েছে এই অঞ্চলের কৃষি। ঝরছে আমের গুটি। বিশেষ করে ফসলি জমিতে থাকা ধান, ভুট্টা ও পাটের ক্ষেত পুড়ে যাচ্ছে। তবে পরিস্থিতি মোকাবেলায় কৃষকদের জমিতে বেশি বেশি সেচ দেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে বলেও উল্লেখ করেন।

বাংলাদেশ সময়: ২০৪৮ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২৪
এসএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।