ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

ডিএনসিসির কৃত্রিম বৃষ্টিতে শিশু-কিশোরদের সঙ্গে ভিজলেন মেয়র

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৭ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২৪
ডিএনসিসির কৃত্রিম বৃষ্টিতে শিশু-কিশোরদের সঙ্গে ভিজলেন মেয়র ডিএনসিসির কৃত্রিম বৃষ্টিতে শিশু-কিশোরদের সঙ্গে মেয়র আতিকুল ইসলাম। ছবি: জি এম মুজিবুর

ঢাকা: বৈশাখের গরমে অতিষ্ঠ নগরজীবন। প্রকৃতিও পুড়ছে বৈশাখের তাপপ্রবাহে।

অসহনীয় গরম আর তাপপ্রবাহে বিমর্ষ প্রাণ ও প্রকৃতি। এ অবস্থায় বায়ু দূষণ ও তীব্র তাপপ্রবাহ কমাতে নিজেদের আওতাধীন রাজধানীর বিভিন্ন সড়কে পানি ছিটাচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। ডিএনসিসির দুটি স্প্রে ক্যানন এবং ১০টি ব্রাউজার গাড়ির মাধ্যমে রাস্তায় পানি ছিটাচ্ছে সংস্থাটি।

শনিবার (২৭ এপ্রিল) রাজধানীর আগারগাঁওয়ে সৈয়দ মাহবুব মোর্শেদ সরণি সড়কেও তীব্র তাপপ্রবাহের মধ্যেই সাজিয়ে রাখা হয়েছে ডিএনসিসির দুটি স্প্রে ক্যানন এবং ১০টি ব্রাউজারের গাড়ি। পাশাপাশি খাবার পানির বিশেষ ভ্যান গাড়িও রাখা ছিল ২০টি। আসবেন মেয়র, কার্যক্রমগুলো করবেন পরিদর্শন, দেবেন তৎপরতার নির্দেশনা।

বেলা সাড়ে ১১টার দিকে আসলেন ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম। এদিকে এমন সব স্প্রে ক্যানন এবং ব্রাউজারের গাড়ি দেখে আশেপাশের এলাকার শিশু কিশোররা আগেই জোড় হয়েছিল সেখানে। এমন সময় আসলেন মেয়র, মেয়রের আসা দেখে চালিয়ে দেওয়া হলো স্প্রে ক্যানন। চারিদিকে ঝর্ণার মতো ছিটাতে থাকলো পানি। আর এ পানিতে হৈহুল্লোড় করে ভিজতে শুরু করলো উপস্থিত শিশু-কিশোররা। প্রকৃতি যখন পুড়ছে বৈশাখের তাপপ্রবাহে, ঠিক তখন স্প্রে করা শীতল পানিতে স্বস্তিতে ভিজে আনন্দ উল্লাসে মেতেছে তারা। যা দেখে মেয়র আতিকও যুক্ত হলেন শিশু-কিশোরদের সঙ্গে, নিজেকে ভিজিয়ে নিলেন তিনিও।

পরিদর্শন শেষে মেয়র আতিকুল ইসলাম বলেন, ডিএনসিসির দুটি স্প্রে ক্যানন এবং ১০টি ব্রাউজারের মাধ্যমে প্রতিদিন সকাল থেকে বিকেল পর্যন্ত এসব অত্যাধুনিক প্রযুক্তির মেশিন দিয়ে পানি ছিটানো হচ্ছে। প্রতিটি গাড়িতে ১৫ হাজার লিটার পানি ধরে এবং এক টানা ৫ ঘণ্টা স্প্রে করতে পারে। এটি বায়ু দূষণ রোধের পাশাপাশি তাপ কমাতেও ভূমিকা রাখছে। পাশাপাশি প্রতি ওয়ার্ডে তিনটি  বিশেষ ভ্যান গাড়ির মাধ্যমে পথচারীদের পানি পান করার জন্য ব্যবস্থা করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২৪
এমএমআই/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।