ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

ছেলে শিশুরাও যৌন সহিংসতার শিকার হয়, প্রতিরোধে সচেতনতা জরুরি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৩ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৪
ছেলে শিশুরাও যৌন সহিংসতার শিকার হয়, প্রতিরোধে সচেতনতা জরুরি

রাজশাহী: মেয়েদের মতো ছেলে শিশুরাও যৌন সহিংসতা শিকার হয়। কিন্তু পরিবারের অভিভাবকরা এই বিষয়টি প্রায় সময়ই গ্রাহ্য করেন না বা করতে চান না।

তাই কোনো কোনো ক্ষেত্রে মেয়েদের চেয়ে ছেলে শিশুরা বেশি যৌন নির্যাতনের শিকার হয়। কিন্তু কাউকে বলতে পারে না। তাই ছেলে শিশুদের ওপর যৌন সহিংসতা রোধে সবার আগে পারিবারিক সচেতনতা জরুরি।

রাজশাহীতে অনুষ্ঠিত এক পরামর্শ সভায় সোমবার (২৯ এপ্রিল) এমন তথ্য উপস্থাপন করে সহিংসতা রোধে পারিবারিক সচেতনতার ওপর গুরুত্বারোপ করা হয়। সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত এ সভা অনুষ্ঠিত হয়। রাজশাহীর একটি হোটেলের হল রুমে আন্তর্জাতিক জোট ফ্যামিলি ফর এভরি চাইল্ডের সহযোগিতায় উন্নয়ন সংগঠন অ্যাসোসিয়েশন ফর কমিউনিটি ডেভেলপমেন্ট (এসিডি) ব্লু-আমব্রেলা দিবস উপলক্ষে এই পরামর্শ সভার আয়োজন করে।

ছেলে শিশুর ওপর যৌন নির্যাতন, লাঞ্ছনা ও শোষণ থেকে কীভাবে সুরক্ষা নিশ্চিত করা যায়, একই সাথে ইতিবাচক মনোভাব নিয়ে সমাজ বিনির্মাণ করা যায় তার লক্ষ্যেই অংশগ্রহণমূলক প্রক্রিয়ায় এই সভায় মতামত গ্রহণ করা হয়। আর ব্লু-আমব্রেলা বা নীল ছাতা দিবসে ছেলেদের প্রতি আরও গভীর মনোযোগ ও সুরক্ষা দেওয়ার জন্য বিশ্বব্যাপী সামাজিক আন্দোলনে যোগ দেওয়ার জন্য আহ্বান জানিয়েছে ফ্যামিলি ফর এভরি চাইল্ড।

এসিডির প্রকল্প সমন্বয়কারী সুব্রত কুমার পালের সঞ্চালনায় পরামর্শ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বরিশাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের শিক্ষক প্রফেসর ড. ছাদেকুল আরেফিন মাতিন। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণযোগাযোগ অধিদপ্তরের রাজশাহী বিভাগের পরিচালক ফরহাদ হোসেন, দৈনিক সোনারদেশ পত্রিকার সম্পাদক আকবারুর হাসান মিল্লাত, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক এটিএম গোলাম মাহবুব, জেলা আনসার কমান্ড্যান্ট রাকিবুল হাসান, রাজশাহী জেলা শিক্ষা কর্মকর্তা মো. নাসির উদ্দিন।

পরামর্শ সভায় রাজশাহী সিটি করপোরেশনের ৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর নুরুজ্জামান টুকুসহ রাজশাহী জেলা শিক্ষক সমিতির সদস্যবৃন্দ, মাদ্রাসার শিক্ষক, সাংবাদিক, নাগরিক সমাজের প্রতিনিধি, আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিনিধি এবং শিশু প্রতিনিধি উপস্থিত ছিলেন।

সভায় যৌন সহিংসতার শিকার ছেলে শিশুদের সুরক্ষায় সামাজিক নিয়মের মধ্যদিয়ে কীভাবে আরও অধিকতর যত্ন নেওয়া যায় তা নিয়ে আলোচনা হয়। যৌন সহিংসতার শিকার হওয়া ছেলে শিশুরা যাতে সকল সংকট কাটিয়ে স্বাভাবিক মানসিকতা নিয়েই সমাজে বেড়ে উঠতে পারে তা নিশ্চিত করতে পরিকল্পিত কার্যক্রম গ্রহণের ওপর জোর দেওয়া হয়। সেই উদ্দেশে সব কমিউনিটির মানুষের ভূমিকা গুরুত্বপূর্ণ বলেও উল্লেখ করা হয়।

বাংলাদেশ সময়: ২১০৪ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৪
এসএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।