ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

সরকারি অনুমতি না নিয়ে বিদেশে থাকায় সালথায় ইউপি মেম্বার বরখাস্ত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৬ ঘণ্টা, মে ২, ২০২৪
সরকারি অনুমতি না নিয়ে বিদেশে থাকায় সালথায় ইউপি মেম্বার বরখাস্ত মো. কাউছার মাতুব্বর

ফরিদপুর: ফরিদপুরের সালথা উপজেলার আটঘর ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের ইউপি মেম্বার মো. কাউছার মাতুব্বর স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অনুমতি না নিয়ে সৌদি আরবে থাকায় তাকে বরখাস্ত করে ওই ওয়ার্ডের ইউপি সদস্য পদটি শূন্য ঘোষণ করা হয়েছে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের এক চিঠিতে তাকে বরখাস্তের আদেশ জারি করা হয়।

বৃহস্পতিবার (২ মে) দুপুরের দিকে সালথা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আনিছুর রহমান বালী বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, আটঘর ইউনিয়নের গোয়ালপাড়া ও খোয়াড় গ্রাম নিয়ে ৫ নম্বর ওয়ার্ড গঠিত। এই ওয়ার্ডে প্রায় সাড়ে ৩ হাজার মানুষ বসবাস করেন। ২০২১ সালের ১১ নভেম্বর অনুষ্ঠিত আটঘর ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে প্রতিদ্বন্দিতা করে সাধারণ সদস্য পদে বিজয়ী হন গোয়ালপাড়া গ্রামের মৃত গোলাম মহিউদ্দিনের ছেলে কাউছার মাতুব্বর। কাউছার মাতুব্বর ২০১৭ সালের আটঘর ইউনিয়নের আলোচিত জিয়া হত্যা মামলার ৪ নম্বর আসামি। জিয়া হত্যা মামলার রায় ঘোষণার খবরে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের কোনো অনুমতি না নিয়েই গত ০৬ নভেম্বর ২০২৩ তারিখে সৌদি আরবে চলে যান কাউছার মাতুব্বর। ফলে ৮ নভেম্বর ২০২৩ তারিখে আটঘর ইউপি চেয়ারম্যান মো. শহীদুল হাসান খান সোহাগ বিষয়টি সালথা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে লিখিতভাবে অবগত করায় ১২ ডিসেম্বর ২০২৩ তারিখে প্রমাণসহ স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ে কাউছার মাতুব্বরের বিরুদ্ধে ব্যবস্থা নিতে চিঠি লিখেন।

সালথা ইউএনও এরই পরিপ্রেক্ষিতে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১৫২ নম্বর প্রজ্ঞাপনে তাকে সাময়িক বরখাস্ত করে একই দিনে ১৫৩ নম্বর স্মারকে তাকে কারণ দর্শানো হয়। কাউছার মাতুব্বর কারণ দর্শানোর জবাব না দেওয়ায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯-এর ৩৪(৪) (ক) (জ) ধারার অপরাধ করায় একই আইনের ৩৪(৫) ধারা মোতাবেক স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, ইউপি-১ শাখা ১ এপ্রিল ২০২৪ তারিখে ৪৬.০০.২৯০০.০১৭.২৭.০১৩.১৪- ৩১০ নম্বর স্মারকে তার স্বীয় পদ থেকে অপসারণ করে প্রজ্ঞাপন জারি করে।  

এরই পরিপ্রেক্ষিতে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯-এর ৩৫ ধারার (১) ও (২) উপধারায় প্রদত্ত ক্ষমতা বলে সালথা ইউএনও সর্বসাধারণের জ্ঞাতার্থে গত  ০১ এপ্রিল ২০২৪ থেকে সালথা উপজেলার আটঘর ইউপি ০৫ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য পদটি শূন্য ঘোষণা করেন।  

আটঘর ইউপির চেয়ারম্যান মো. শহীদুল হাসান খান সোহাগ বলেন, প্রথম থেকেই কাউছার মাতুব্বর পরিষদের কাজে সময় দেন না। ২০২৩ সালের ৬ নভেম্বর সৌদি আরব কাজের জন্য গিয়েছেন তিনি। তার অনুপস্থিতিতে ৫ নম্বর ওয়ার্ডের কাজ করতে কিছুটা সমস্যা হচ্ছে। এই বিষয়ে গত ৮ নভেম্বর ২০২৩ চিঠির মাধ্যমে সালথা ইউএনও জানানো হয়।  

সালথা ইউএনও মো. আনিছুর রহমান বালী বলেন, স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অনুমতি ব্যতীত দেশের বাইরে অবস্থান করায় মন্ত্রণালয় থেকে তাকে কারণ দর্শানো হয়। কাউছার মাতুব্বর কারণ দর্শানোর জবাব না দেওয়ায় তাকে চূড়ান্তভাবে বরখাস্ত করা হয়েছে। গেজেট প্রকাশিত হলে পরবর্তী সময়ে আটঘর ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডে সদস্য নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, মে ০২, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।