ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

মিরতিংগা চা বাগানের শ্রমিক-স্টাফদের বকেয়া বেতন পরিশোধের দাবি

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪২ ঘণ্টা, মে ৭, ২০২৪
মিরতিংগা চা বাগানের শ্রমিক-স্টাফদের বকেয়া বেতন পরিশোধের দাবি বিটিইএসএস এর সভা। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: জেলার কমলগঞ্জ উপজেলার মিরতিংগা চা বাগান ইউনিটের সদস্যদের ২০১৮ সাল থেকে বেতনসহ যাবতীয় পাওনাদি আদায়ের দাবিতে অবস্থান কর্মসূচি ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (০৬ মে) বৈরী আবহাওয়া উপেক্ষা করে বাংলাদেশ টি এস্টেট স্টাফ অ্যাসোসিয়েশনের (বিটিইএসএস) আয়োজনে ২ ঘণ্টা কাজ বন্ধ করে এ কর্মসূচি পালন করা হয়।

মিরতিংগা চা বাগান ইউনিটের সদস্য মানিকুর রহমানের সভাপতিত্বে ও মো. কামাল হোসেনের সঞ্চালনায় প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ টি এস্টেট স্টাফ অ্যাসোসিয়েশনের সভাপতি মো. জাকারিয়া আহমদ, সিনিয়র সহ-সভাপতি শেখ কাওসার আহমদ, সহ-সাধারণ সম্পাদক আলমগীর চৌধুরী, কোষাধ্যক্ষ সুরঞ্জিত দাশ, সমাজসেবা সম্পাদক মাহমুদুর রহমান, মিরতিংগা ইউনিট প্রতিনিধি সিদ্ধার্থ ভট্টাচার্য তরুণ, ইউপি সদস্য ধনা বাউরী, মুক্তিযোদ্ধা কুলচন্দ্র তাঁতী, দীপ নারায়ণ পাল, নওশাদ আহমদ, আমিরুল আলম, আওয়ামী লীগ নেতা সুলেমান মিয়া ও দিলীপ ঘোষসহ আরও অনেকে।

সভায় বক্তারা বলেন, দেউন্ডি টি কোম্পানির মিরতিংগা চা বাগান ইউনিটির সদস্যরা ২০১৮ সাল থেকে বেতন এবং অন্যান্য সুবিধা পাচ্ছেন না। গত ৭ মাস আগে থেকে গ্যাস, পানি সরবরাহ বন্ধ আছে। গত মার্চ মাস থেকে চা পাতার কলকারখানা বন্ধ আছে। এমতাবস্থায় চা শ্রমিকরা চা উত্তোলন করে কাঁচা পাতা ২৮ টাকা দরে অন্যত্র বিক্রি করছেন। ২০২৩ সালের নভেম্বর পর্যন্ত ৯০ লাখ ৮২ হাজার টাকা স্টাফদের বকেয়া পাওনা আছে। মিরতিংগা চা বাগান ইউনিটির সদস্যরা বেতন ও অন্যান্য সুবিধা থেকে বঞ্চিত হয়ে মানবেতর জীবনযাপন করছেন।

অবিলম্বে বকেয়া পাওনাদি না পরিশোধ করা হলে কঠোর কর্মসূচি নেওয়া হবে বলেও জানান তারা।

এদিকে, দেউন্ডি টি কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক এম এ ওয়াহিদ চা বাগান কর্মচারী ইউনিয়ন ও বিভাগীয় শ্রম অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ নাহিদুল ইসলামের উপস্থিতিতে গত ৬ মার্চ বকেয়া পাওনাদি নিরসনে ত্রিপক্ষীয় বৈঠকে মার্চ মাস থেকে বেতনসহ অন্যান্য সুবিধা যথা সময়ে পরিশোধ করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু মালিক পক্ষ তা করেনি।

এরই প্রতিবাদে সোমবার মিরতিংগা চা বাগান ইউনিটের সদস্যরা অবস্থান কর্মসূচি ও প্রতিবাদ সভা করেন। এ বিষয়ে আগামী রোববার জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১২৪১ ঘণ্টা, মে ০৭, ২০২৪
বিবিবি/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।