ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সম্মিলিত উদ্যোগ নেওয়ার দাবি

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৩ ঘণ্টা, মে ৭, ২০২৪
জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সম্মিলিত উদ্যোগ নেওয়ার দাবি

পাথরঘাটা (বরগুনা): জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় সম্মিলিত উদ্যোগ নেওয়ার দাবি জানানো হয়েছে।

মঙ্গলবার (৭ মে) পাথরঘাটা উপজেলা পরিষদের হলরুমে 'জেন্ডার সমতা এবং জলবায়ু জোট-বাংলাদেশ' পাথরঘাটা শাখার সদস্যরা এ দাবি জানান।

 

মানুষের জন্য ফাউন্ডেশনের সহায়তায় এনএসএস'র বাস্তবায়নে এ সভায় প্রধান অতিথি ছিলেন পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রোকনুজ্জামান খান।  

জেন্ডার সমতা এবং জলবায়ু জোট-বাংলাদেশের সভাপতি সাংবাদিক ও গবেষক শফিকুল ইসলাম খোকনের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন, বেসরকারি উন্নয়ন সংস্থা এনএসএসের নির্বাহী পরিচালক সাহাবুদ্দিন পান্না, মানুষের জন্য ফাউন্ডেশনের প্রোগ্রাম অফিসার সোমা দত্ত, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোকছেদুল আলম, সমাজকর্মী মেহেদী শিকদার প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় তৃণমূল নারী নেতৃত্বের সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে অসমতা ও বৈষম্য দূরীকরণে সুরক্ষা ও জেন্ডার রূপান্তরমূলক পরিবর্তন, কার্যকর জলবায়ু কার্যক্রম গ্রহণ এবং নারীর ক্ষমতায়ন নিশ্চিতের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের কারণগুলো চিহ্নিত করে সম্মিলিতভাবে প্রভাব মোকাবিলায় এগিয়ে আসতে হবে।  

এছাড়াও সম্মিলিতভাবে জেন্ডার রূপান্তরিত জলবায়ু কার্যক্রম দৃশ্যমান করা এবং স্বীকৃতি দেওয়া, জেন্ডার উন্নয়নে সহায়ক জলবায়ু নীতিমালা এবং কার্যক্রমে সমর্থন, উন্নয়ন এবং বাস্তবায়নে কাজ করা, স্থানীয়ভাবে পরিচালিত অভিযোজন এবং কার্বন প্রশমন প্রক্রিয়ায় যুক্ত নারীদের দক্ষতা উন্নয়নে সহযোগিতা করা, জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত নারীদের বিষয়সমূহকে অগ্রাধিকার দিয়ে একটি শক্তিশালী তথ্য আদান-প্রদান প্ল্যাটফর্ম চিহ্নিত করা এবং সংযুক্তি, যাতে করে নারীর প্রতি সহিংসতা, লিঙ্গ বৈষম্য, দারিদ্র্যতা ইত্যাদির মতো কাঠামোগত বৈষম্যসমূহ দূরীকরণে সম্মিলিতভাবে জলবায়ু কার্যক্রম গ্রহণ করা, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় যুক্ত ব্যক্তি, নাগরিক সমাজ, এবং সরকারি-বেসরকারি নেটওয়ার্ক সমূহের সঙ্গে সংযোগ এবং সমন্বয় বৃদ্ধির প্রস্তাব দেওয়া হয়।

সাংবাদিক ও গবেষক শফিকুল ইসলাম খোকন বলেন, প্রথমত জলবায়ু পরিবর্তনের কারণগুলো চিহ্নিত করা এবং সে অনুযায়ী পদক্ষেপ গ্রহণ করে সম্মিলিত সামাজিক আন্দোলন গড়ে তোলা। এছাড়াও স্থানীয় জনগোষ্ঠীকে সম্পৃক্ত করে সচেতনতা বৃদ্ধি করা। জলবায়ু পরিবর্তনের অপরাধ না করেও আজ অপরাধীর মতো ক্ষতিগ্রস্ত হচ্ছি। আমাদের ন্যায্যতা পেতেও সম্মিলিত উদ্যোগ নিতে হবে।

পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রোকনুজ্জামান খান বলেন, জলবায়ু পরিবর্তন বৈশ্বিক, যেটার দায় বাংলাদেশ নয় তারপরও ক্ষতিগ্রস্ত হতে হচ্ছে। সম্মিলিত উদ্যোগ ছাড়া জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা এবং দূর করার বিকল্প নেই। এজন্য সম্মিলিত উদ্যোগ নিয়ে সরকারকে সহযোগিতায় এগিয়ে আসা উচিত।  

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, মে ০৭, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।