ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

জলাবদ্ধতা-ডেঙ্গু বিস্তারে সব অপরাধ সিটি কর্পোরেশনের না: বিপ্লব বড়ুয়া

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৮ ঘণ্টা, মে ১৫, ২০২৪
জলাবদ্ধতা-ডেঙ্গু বিস্তারে সব অপরাধ সিটি কর্পোরেশনের না: বিপ্লব বড়ুয়া

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বলেছেন, জলাবদ্ধতা-ডেঙ্গু বিস্তার নিয়ে কথা হচ্ছে। বর্জ্য প্রদর্শনী পরিদর্শনে এলে যে কোনো মানুষ বুঝতে পারবে যে সব দায় সরকারের ও সিটি কর্পোরেশনের না।

বুধবার (১৫ মে) দুপুরে রাজধানীর গুলশান-২ ডিএনসিসির নগর ভবনের সামনে সপ্তাহব্যাপী চলমান বর্জ্য প্রদর্শনী পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

বিপ্লব বড়ুয়া বলেন, বর্জ্য প্রদর্শনী আমাদের সবার জন্য সামগ্রিকভাবে লজ্জার। কারণ প্রদর্শনীটি হচ্ছে আমাদের দায়িত্বহীনতা ও অপরাধের। আমরা একজন নাগরিক ও মানুষ হিসাবে এই পৃথিবীর বিরুদ্ধে কী ধরনের অপরাধ করে যাচ্ছি, নগরবাসীর সুযোগ-সুবিধায় কীভাবে আমরা বাধা সৃষ্টি করছি তার একটি প্রদর্শনী দেখলাম। রাষ্ট্র কোনো বায়বীয় বিষয় না। সিটি কর্পোরেশন এমন একটি প্রতিষ্ঠান না যে সব বালা-মুসিবত তারা শুধু দূর করবেন। এখানে নাগরিকদেরও দায়িত্ব আছে। আজকে জলাবদ্ধতা-ডেঙ্গু নিয়ে কথা হচ্ছে। এখানে পরিদর্শনে এলে যে কোন মানুষ বুঝতে পারবে যে সব দায় সরকারের না; সব অপরাধ সিটি কর্পোরেশনের না।

ব্যারিস্টার বিপ্লব বলেন, নগরবাসী হিসেবে যে সেবা আমাদের গ্রহণ করার কথা, সে সেবা আমরা নিজেরাই বন্ধ করে দিচ্ছি। আমরা প্রতিবন্ধকতা সৃষ্টি করছি প্রতিনিয়ত। প্রদর্শনীতে দেখা গেল যে একটি পরিবারের যা যা প্রয়োজনীয় জিনিসপত্র দরকার তা ব্যবহার শেষে আমরা নিকটবর্তী খালে বা নালায় ফেলে দিচ্ছি। সেখানে স্বাভাবিক জলপ্রবাহ বন্ধ হচ্ছে এবং সেইসঙ্গে ডেঙ্গুর লার্ভা সৃষ্টি হচ্ছে।

তিনি আরও বলেন, সামাজিক যোগাযোগমাধ্যমে আমরা অনেক কথা বলি যে,  ভেনিস ও অন্যান্য দেশের শহরের খালগুলো অনেক সুন্দর। সেখানে যে-সব খাল-নদী আছে সেগুলো সরকার ও জনগণও মিলে প্রাকৃতিকভাবে টিকিয়ে রাখার ব্যবস্থা করছে। আমরা ঢাকা শহরে খাল ও জলাশয় ধ্বংস করছি। আগে ঢাকা শহরে জলাশয় সংখ্যা ছিল ৭০টি। আমাদের অপরাধের কারণে তা কমতে-কমতে ২০ থেকে ২৫টিতে দাঁড়িয়েছে।

এ সময় সেখানে আরও উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন মেয়র আতিকুল ইসলাম, তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চু প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, মে ১৫, ২০২৪
এমএমআই/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।