ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

স্থানীয় সরকার-রেলওয়ের পাঁচ প্রকল্পে ব্যয় বাড়লো ২৩৩ কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, মে ১৫, ২০২৪
স্থানীয় সরকার-রেলওয়ের পাঁচ প্রকল্পে ব্যয় বাড়লো ২৩৩ কোটি টাকা

ঢাকা: স্থানীয় সরকার বিভাগের চারটি প্রকল্পের ব্যয় বাড়লো ৫৬ কোটি ৩৬ লাখ ৭০ হাজার ৮০৯ টাকা। এই সঙ্গে রেলওয়ের একটি প্রকল্পের ব্যয় ১৭৭ কোটি ৪৮ লাখ ১২ হাজার ২৭০ টাকা বাড়ানো হয়েছে।

ফলে এই দুই মন্ত্রণালয়ের পাঁচ প্রকল্পে অতিরিক্ত ব্যয় হবে ২৩৩ কোটি ৮৪ লাখ ৮৩ হাজার ৭৯ টাকা।

বুধবার (১৫ মে) দুপুরে সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এসব ব্যয়ের অনুমোদন দেওয়া হয়েছে। করোনা আক্রান্ত অর্থমন্ত্রী বৈঠকে ভার্চুয়ালি অংশ নিয়েছিলেন।

বৈঠকে শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান সাংবাদিকদের জানান, স্থানীয় সরকার বিভাগের রুরাল কানেক্টিভিটি ইমপ্রুভমেন্ট প্রজেক্টের পরামর্শক প্রতিষ্ঠানের ভেরিয়েশন প্রস্তাব ৪৪ কোটি টাকা অনুমোদন দেওয়া হয়েছে। এতে চুক্তিমূল্য বেড়ে হয়েছে ১২৩ কোটি ৭৫ লাখ ৩০ হাজার ৫০৮ টাকা। প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে রয়েছে- ডিডিসি বাংলাদেশ, জিআইটিইসি-আইজিআইপি জার্মানি, ডেভকন লিমিটেড বাংলাদেশ ও রিসোর্স প্ল্যানিং অ্যান্ড ম্যানেজমেন্ট কনসালট্যান্ট লিমিটেড বাংলাদেশ। প্রথমে এই প্রতিষ্ঠানগুলো নিয়োগে ৮৮ কোটি ৭৫ লাখ ৩০ হাজার ৫০৮ টাকার নিয়োগের চুক্তি হয়।

বৈঠকে ঢাকা ওয়াসার ‘ঢাকা ওয়াটার সাপ্লাই নেটওয়ার্ক ইমপুভমেন্ট’ প্রকল্পের প্যাকেজের আওতায় পরামর্শক প্রতিষ্ঠানের মেয়াদ ও ব্যয় বৃদ্ধির প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পটির ভ্যারিয়েশন বাবদ অতিরিক্ত ১১ কোটি ৭৩ হাজার ১৭৩ টাকা ব্যয় বেড়েছে।

এছাড়া ‘ঢাকা ওয়াটার সাপ্লাই নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট’ প্রকল্পের একটি প্যাকেজের ভ্যারিয়েশন বাবদ ৩ কোটি ৬২ লাখ ৬৩ হাজার ২৫ টাকা ব্যয় বৃদ্ধির অনুমোদন দেওয়া হয়েছে। একই সঙ্গে ‘ঢাকা ওয়াটার সাপ্লাই নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট’ প্রকল্পের আর একটি প্যাকেজে ৬ কোটি ৭৩ লাখ ৩৪ হাজার ৬১১ টাকা ব্যয় বৃদ্ধির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

সচিব জানান, ইডিসিএফের অর্থায়নে বাস্তবায়নাধীন ‘বাংলাদেশ রেলওয়ের জন্য ২০টি মিটারগেজ ডিজেল ইলেকট্রনিক লোকোমোটিভ এবং ১৫০টি মিটারগেজ যাত্রীবাহী ক্যারেজ সংগ্রহ (১ম সংশোধিত)’ প্রকল্পের ঋণ চুক্তির অব্যবহৃত ঋণ ব্যবহার করে অতিরিক্ত মিটারগেজ যাত্রীবাহী ক্যারেজ সংগ্রহের ভ্যারিয়েশন প্রস্তাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা কমিটি। মূল চুক্তিমূল্য ৬৫৮ কোটি ৮১ লাখ৩০ হাজার ৬৩ টাকা। ভ্যারিয়েশন ১৭৭ কোটি ৪৮ লাখ ১২ হাজার ২৭০ টাকা (সিডি-ভ্যাট ছাড়া)। সিডি-ভ্যাট বাবদ-৩২৩ কোটি ৭৯ লাখ ৯০ হাজার ৬০৬ টাকা। সংশোধিত চুক্তিমূল্য ১ হাজার ১৬০ কোটি ৯ লাখ ৩২ হাজার ৯৩৯ টাকা (সিডি-ভ্যাটসহ)। সুপারিশকৃত দরদাতা যৌথভাবে মেসার্স সুং সিন রোলিং স্টক টেকনোলজি লিমিটেড ও পসকো ইন্টারন্যাশনাল।

বাংলাদেশ সময়: ১৮০১ ঘণ্টা, মে ১৫, ২০২৪
জিসিজি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।