ঢাকা, রবিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২৩ জুন ২০২৪, ১৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

ঢাবি-জাবির সঙ্গে এনএসডিএ’র সমঝোতা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৫ ঘণ্টা, জুন ৪, ২০২৪
ঢাবি-জাবির সঙ্গে এনএসডিএ’র সমঝোতা

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সঙ্গে সমঝোতা স্মারক সই করেছে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ)।

মঙ্গলবার (জুন ০৪) দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আলাদা দুটি সমঝোতা স্মারক সই হয়।

এ চুক্তির আওতায় জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ ও ঢাকা বিশ্ববিদ্যালয় এবং জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় যৌথভাবে গবেষণা ও প্রশিক্ষণ  কার্যক্রম পরিচালনা করবে।

এর মধ্যে রয়েছে, দেশীয় ও আন্তর্জাতিক বাজারে চাকরির দক্ষতার চাহিদা নিরূপণ গবেষণা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বাজারমুখী বিভিন্ন পেশায় সার্টিফিকেট প্রশিক্ষণ আয়োজন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষিকদের বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচির মাধ্যমে রিসোর্স পারসনে (মাস্টার ট্রেইনার) পরিণত করা, বিভিন্ন পেশার চাহিদা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের ক্যারিকুলাম পরিবর্তন এবং পরিমার্জন করা, ইন্ডাস্ট্রি-একাডেমিয়ার যৌথ উদ্যোগে গবেষণা এবং দক্ষতা উন্নয়ন কার্যক্রম সম্পন্ন করা এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কর্মকর্তা এবং কর্মচারীর দক্ষতা উন্নয়ন কার্যক্রম হাতে নেওয়া।

সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক বশির আহমেদ, সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক ড. কে এম মহিউদ্দিন এবং এনএসডিএ’র কার্যনির্বাহী কমিটির চেয়ারপার্সন ও প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া, নির্বাহী চেয়ারম্যান ও সরকারের সচিব নাসরীন আফরোজসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১৩২ ঘণ্টা, জুন ০৪, ২০২৪
এমইউএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।