ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

ঢাকায় ছুটছেন সৈয়দপুরের কসাইরা, অনেকে কেটেছেন বিমানের টিকিট 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫২ ঘণ্টা, জুন ১৩, ২০২৪
ঢাকায় ছুটছেন সৈয়দপুরের কসাইরা, অনেকে কেটেছেন বিমানের টিকিট 

নীলফামারী: প্রতিবছরের ন্যায় এবারও নীলফামারীর শতাধিক কসাই পশু কাটার জন্য রাজধানী ঢাকা যাওয়ার প্রস্তুতি নিয়েছেন। ট্রেন ও বাসে করে এখন পর্যন্ত অর্ধশতাধিক কসাই ঢাকা পৌঁছেছেন।

কেউ কেউ বিমানের টিকিটে কেটেছেন ঈদের দিন দ্রুত ঢাকায় পা রাখতে।

কোরবানির তিন দিনে সৈয়দপুরের এসব কসাই অন্তত ২০ লাখ টাকার বেশি আয় করবেন বলে আশা করা হচ্ছে।

কসাইরা জানান, কোরবানি ঈদকে সামনে রেখে মাস খানেক আগেই ঢাকার অনেকেই সৈয়দপুরের কসাই বুকিং দিয়ে রেখেছেন। এ কারণে ঈদের ২/৩ দিন আগেই ঢাকায় সব কসাইকে পৌঁছাতে হবে।

হাজারে ৩০০ টাকা দিতে হবে বলে কসাইদের সঙ্গে কন্ট্রাক হয়েছে। সে হিসেবে এক লাখ টাকার একটি গরুতে কসাইকে দিতে হবে ৩০ হাজার টাকা।

মজনু নামে এক কসাই জানান, আগামী ১৫ জুন রাতে বাসে করে ঢাকার উদ্দেশ্যে রওনা দেবেন তারা। অনেকে আবার ১৬ জুন সকালে যাবেন ঢাকায়। কেউ কেউ ঈদের আগের দিন রাতে বিমানে ঢাকায় পৌঁছাবেন।

কসাই কাল্লু জানান, এবার ঢাকায় গিয়ে কোরবানির পশুর মাংস কাটার কাজ করবেন সৈয়দপুরের শতাধিক কসাই। চারজন করে একটি গ্রুপে পশু কাটার কাজটি করবেন তারা। তিনদিনে একেকটি গ্রুপ কমপক্ষে ১৬টি গরু কাটতে পারবেন। এতে করে একেকটি গ্রুপ ৪ লাখ টাকা আয় করতে পারবে।

নাদের এন্টারপ্রাইজের সুপারভাইজার আলমগীর বলেন, ১৫-২০ জন কসাই ঢাকা যাওয়ার জন্য আমাদের  পরিবহনের টিকিট চেয়েছেন। এদের মধ্যে কেউ কেউ টিকিট নিয়ে গেছেন।  

সৈয়দপুর থেকে অনেক কসাই ঈদের আগের দিন বিমানযোগে ঢাকায় যাবেন বলে জানান বিমানের টিকিট বিক্রেতারা।

রাজধানীর উত্তরায় থাকেন তারেক নামের এক অবসর প্রাপ্ত বিমান কর্মকর্তা। চাকরির সুবাদে তিনি সৈয়দপুরে ছিলেন দীর্ঘদিন। এ কারণে এ শহরের অনেকেই তার পরিচিত। ঈদে কোরবানির মাংস কাটতে মোবাইলে সৈয়দপুরের একজন কসাইয়ের সঙ্গে চুক্তি হয়েছে তার। ঈদের দিন সকালে উত্তরার বাসায় গিয়ে কোরবানির গরুর মাংস কাটতে হবে। বিনিময়ে ২০ হাজার টাকা নেবেন কসাই।

সৈয়দপুর কসাই সমিতির সভাপতি মো. নাদিম ওরফে ছোটুয়া বলেন, ঢাকার মানুষেরা তাদের কোরবানির পশু কাটাতে হাজারে ৩০০ টাকা দেওয়ার কারণে ঈদের আগে কসাইশূন্য হয়ে যাবে সৈয়দপুর। এ শহরের মানুষদের পশু কারা কাটবেন বুঝতে পারছি না। সৈয়দপুরের মানুষ যদি হাজারে ১৫০ টাকা মাংস কাটা বাবদ দিতেন তাহলে অর্ধেক কসাই ঢাকায় যেত না।  

তিনি আরও বলেন, কসাইদের ও উচিত ঈদের শুধু নিজের স্বার্থ না দেখে সৈয়দপুরবাসীর পাশে থাকা।  

নিজের স্বার্থের দিকে তাকিয়ে সৈয়দপুরবাসীকে বিপদে ফেলে কসাইদের ঢাকায় যাওয়া ঠিক হচ্ছে না বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, জুন ১৩, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।