ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

উত্তরের ঈদযাত্রায় বাড়ছে গাড়ির চাপ 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৮ ঘণ্টা, জুন ১৩, ২০২৪
উত্তরের ঈদযাত্রায় বাড়ছে গাড়ির চাপ 

সিরাজগঞ্জ: স্বজনদের সঙ্গে আসন্ন কোরবানির ঈদ উদযাপনে ইতোমধ্যে রাজধানী ঢাকাসহ আশপাশের জেলাগুলো থেকে ঘরে ফিরতে শুরু করেছে উত্তরাঞ্চলের মানুষ। ফলে বঙ্গবন্ধু সেতু পশ্চিম মহাসড়কসহ উত্তরের সবগুলো রুটেই ক্রমশ যানবাহনের চাপ বাড়ছে।

 

এদিকে উত্তরের ঈদযাত্রা নির্বিঘ্ন করতে প্রস্তুত রয়েছে সিরাজগঞ্জ জেলা পুলিশ ও হাইওয়ে পুলিশ।

বৃহস্পতিবার (১৩ জুন) সরেজমিনে বঙ্গবন্ধু সেতু পশ্চিম মহাসড়ক ও হাটিকুমরুল গোলচত্বর এলাকায় দেখা গেছে, ধীরে ধীরে বাড়ছে যানবাহনের চাপ। তবে কোথাও কোন যানজট বা ধীরগতি নেই। মহাসড়কের ঝুঁকিপূর্ণ স্থানগুলো চিহ্নিত করে আগেই নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে পুলিশ।  

অপরদিকে, সাসেক-২ প্রকল্পের আওতায় এলেঙ্গা-রংপুর চার লেনে উন্নীতকরণ কাজের সব হাইওয়ে ওভার পাস খুলে দেওয়া হয়েছে। এ কারণে মহাসড়কে নির্বিঘ্নে চলছে গাড়ি।  

কথা হয়, শ্যামলী পরিবহনের যাত্রী সুলতান, জাহাঙ্গীর, একতা পরিবহনের চালক আজম, ট্রাকচালক সাব্বিরের সঙ্গে। তারা বলেন, সিরাজগঞ্জের এই সড়কগেুলো ঈদযাত্রায় বরাবরই আতঙ্কের নাম।

কিন্তু এবার রাস্তা একদম ক্লিয়ার আছে, ওভারপাস, আন্ডারপাসগুলো খুলে দেওয়া হয়েছে। এ কারণে এবার যানজট হওয়ার সম্ভাবনা নেই।

জেলা পুলিশ ও হাইওয়ে পুলিশ সূত্র জানায়, জেলার ১০৪ কিলোমিটার মহাসড়কে ৮শ জেলা পুলিশ ও ২শ হাইওয়ে পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। দুর্ঘটনায় পড়া যানবাহনকে দ্রুত সরানোর জন্য প্রস্তুত রাখা হয়েছে ছয়টি রেকার ও চারটি অ্যাম্বুলেন্স। হাটিকুমরুল গোলচত্বর এলাকায় বসানো হয়েছে ওয়াচ টাওয়ার। এছাড়াও হাটিকুমরুল গোলচত্বর, ঝাঐল ওভার ব্রিজ ও বঙ্গবন্ধু সেতু পশ্চিম গোলচত্বরে ড্রোন ক্যামেরা উড়িয়ে সড়ক পরিস্থিতি মনিটরিংয়ের প্রস্তুতিও নেওয়া হয়েছে।

বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল কাদের জিলানী বলেন, বৃহস্পতিবার ভোর রাত থেকে যানবাহনের চাপ বেড়েছে। তবে যানজট বা ধীরগতি নেই। নির্বিঘ্নে যাচ্ছে যানবাহনগুলো।  

হাটিকুমরুল হাইওয়ে থানার ওসি আব্দুল ওদুদ বলেন, এবারের ঈদযাত্রা নির্বিঘ্ন করতে জেলা পুলিশের পাশাপাশি ২শ হাইওয়ে পুলিশ মহাসড়কে দায়িত্বে রয়েছে। যানজট পরিস্থিতি মনিটরিংয়ের জন্য হাটিকুমরুল গোলচত্বরে ওয়াচ টাওয়ার স্থাপন করে চারদিকে পর্যবেক্ষণ করা হচ্ছে। এছাড়াও ওড়ানো হচ্ছে ড্রোন ক্যামেরা।  

তিনি বলেন, গাড়ির চাপ বাড়লেও এখন পর্যন্ত কোথাও কোনো যানজট বা ধীরগতি নেই।  

সিরাজগঞ্জ পুলিশ সুপার (এসপি) আরিফুর রহমান মণ্ডল বলেন, উত্তরের ঈদযাত্রায় যাতে মানুষের ভোগান্তি না হয়, সেজন্য ব্যাপক প্রস্তুতি নিয়েছে সিরাজগঞ্জ জেলা পুলিশ। জেলা পুলিশের ৮শ সদস্য তিনটি শিফটে দায়িত্ব পালন করছে। ৩৭টি ভ্রাম্যমাণ আদালত, ১৯টি টহল টিমের পাশাপাশি সাদা পোশাকেও মহাসড়কে পুলিশ মোতায়েন রয়েছে। মনিটরিংয়ের জন্য জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারাও মাঠে দায়িত্ব পালন করছেন। সব মিলিয়ে এবারের ঈদযাত্রা শান্তিপূর্ণ হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, জুন ১৩, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।