ঢাকা, সোমবার, ৩১ আষাঢ় ১৪৩১, ১৫ জুলাই ২০২৪, ০৮ মহররম ১৪৪৬

জাতীয়

ইসরো’র সঙ্গে যৌথভাবে স্যাটেলাইট তৈরি করবে বাংলাদেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২২ ঘণ্টা, জুন ২৪, ২০২৪
ইসরো’র সঙ্গে যৌথভাবে স্যাটেলাইট তৈরি করবে বাংলাদেশ

ঢাকা: ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানিয়েছেন, ভারতীয় স্পেস রিসার্চ অর্গানাইজেশনের (ইসরো) সঙ্গে যৌথভাবে একটি ছোট স্যাটেলাইট তৈরি করবে বাংলাদেশ।

সোমবার (২৪ জুন) সচিবালয়ে ফ্রান্সের রাষ্ট্রদূত মেরি মাসদুপুই সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের প্রশ্নে তিনি এ কথা জানান।

সম্প্রতি প্রধানমন্ত্রীর সঙ্গে ভারত সফর করেছেন, আপনার মন্ত্রণালয়ের কী বিষয় ছিল- এ প্রশ্নে পলক বলেন, আমাদের দুইটি বিষয় ছিল খুব গুরুত্বপূর্ণ। তার একটি হচ্ছে ভিষণ পার্টনারশিপ ডকুমেন্টস ফর ডিজিটাল পার্টনারশিপ। যেটা ভারতের আছে ‘বিকশিত ভারত-২০৪৭’। তাদের উন্নত, উচ্চ আয়ের দেশ হওয়া। আর প্রধানমন্ত্রীর ভিশন-২০৪১, স্মার্ট বাংলাদেশ, উন্নত বাংলাদেশ হওয়া। এর জন্য কীভাবে প্রযুক্তিকে ব্যবহার করে আমরা দুই দেশ একসঙ্গে কাজ করবো, সেজন্য একটা ভিশন ডিজিটাল পার্টনারশিপ ডকুমেন্টস, একটা নতুন ধরনের অনেক বড় পরিসরের বড় পরিধির ভিশন সাইন করছি।

তিনি আরও বলেন, আরেকটি বিষয় হচ্ছে, তাদের যে ইসরো আছে- স্পেস রিসার্চ অর্গানাইজেশন, যেটা বেশ ভালো করছে এবং চন্দ্রযান-৩ সফলভাবে চাঁদেও অবতরণ করেছে। তাদের সঙ্গে আমরা যৌথভাবে একটা স্মল স্যাটেলাইট তৈরি করবো যেখানে ওরা প্রায় ৫০ কোটি টাকার মতো অনুদান দেবে। আর আমরা আমাদের প্রায় ৫০ জন ছেলে মেয়েকে এখানে ব্যবহার করবো যারা ইসরো ভিজিট করবে। তাদের বিজনেস উইংয়ের সঙ্গে কাজ করবে, গবেষণার কাজ করবে এবং ওদের কিছু স্যাটেলাইটের কনস্ট্রাকশন ডিজাইন আমরা যৌথভাবে করবো এবং সেটা আমরা একসঙ্গে আমরা লঞ্চ করবো। ওটা হবে আর্থ অবজারভেটরি জিও স্পেশাল স্যাটেলাইট। যেটি ৫-৬ বছরের মেয়াদ থাকবে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে গত ২১ ও ২২ জুন রাষ্ট্রীয় সফর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। টানা তৃতীয় মেয়াদে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সরকার গঠনের পর নয়াদিল্লিতে এটিই কোনো সরকারপ্রধানের প্রথম দ্বিপক্ষীয় সফর।

বাংলাদেশ সময়: ১৩১৯ ঘণ্টা, জুন ২৪, ২০২৪
এমআইএইচ/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।