ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

বুড়িগঙ্গায় ট্রলারে আগুন: ইঞ্জিন চালু করতেই বিকট শব্দে বিস্ফোরণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, জুন ২৬, ২০২৪
বুড়িগঙ্গায় ট্রলারে আগুন: ইঞ্জিন চালু করতেই বিকট শব্দে বিস্ফোরণ

নারায়ণগঞ্জ: দুপুর সাড়ে ১২টার মধ্যে আগুন লাগা ট্রলারটিতে মালামাল লোড করা হয়ে যায়। এরপর সেখানে শ্রমিকরা ছিলেন।

দেড়টার দিকে ট্রলারের ইঞ্জিনটি চালু করা হলে মুহূর্তেই বিকট শব্দে এটি বিস্ফোরণ ঘটে। ইঞ্জিন চলতেই এ বিস্ফোরণের শব্দে পুরো এলাকা কেঁপে উঠে।

নারায়ণগঞ্জের ফতুল্লায় বুড়িগঙ্গা নদীতে তেলের ড্রামবাহী ট্রলারে আগুন লেগে তেলের ড্রামগুলোতে বিকট শব্দে বিস্ফোরণ ঘটনার সূত্রপাত নিয়ে এভাবেই বক্তব্য দিচ্ছিলেন প্রত্যক্ষদর্শী জসিম।  

বুধবার (২৬ জুন) দুপুর দেড়টায় মেঘনা ডিপোর জেটি সংলগ্ন বুড়িগঙ্গা নদীতে এ অগ্নিকাণ্ড ঘটে। বিকেল সাড়ে ৩টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। এর আগে দুপুর ২টা থেকে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট।

এদিকে বিকেল ৪ টা ১২ মিনিটের দিকে ট্রলারটিকে কোন শ্রমিকের মরদেহ আছে কিনা খুঁজতে নামতে যাওয়ার  আগে হঠাৎ করেই আবারো আগুন জ্বলে উঠে। তাৎক্ষণিক ১৫ মিনিট ধরে চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন ফায়ার সার্ভিসের কর্মীরা।

এর আগে আগুন নিয়ন্ত্রণের পর ট্রলার থেকে এক শ্রমিকের পুড়ে যাওয়া মরদেহ উদ্ধার করা হয়েছে। তাৎক্ষণিকভাবে তার নাম পরিচয় পাওয়া যায়নি। আরেক শ্রমিককে ঘটনার পর পরই ঢাকায় হাসপাতালে নেওয়া হয়েছে।

এর আগে অগ্নিকাণ্ডের ঘটনায় সব তেলের ড্রাম বিস্ফোরিত হয় । বিস্ফোরণের শব্দে মসজিদ, বাসাবাড়ি, সংলগ্ন থানাসহ আশপাশের এলাকা কেঁপে উঠে। মানুষ আতঙ্কিত হয়ে পড়েন।

ট্রলারে করে তেল নিয়ে তারা বরিশাল মনপুরায় যাচ্ছিলেন বলে জানিয়েছেন মেঘনা ডিপোর ইনচার্জ জিয়াউর রহমান।

ডিপো সংশ্লিষ্টরা জানান, ট্রলারে চারজন শ্রমিক ছিলেন। তারা ভেতরে রান্না করছিলেন। এ সময় সেখান থেকে হয়ত আগুন লাগতে পারে। ট্রলারটিতে ৮৬ ড্রাম পেট্রল ও ৭০ ড্রাম ডিজেল ছিল। প্রায় সব তেলবাহী ড্রাম অগ্নিকাণ্ডে বিস্ফোরিত হয়।

বিষয়টি নিশ্চিত করে নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক ফখরুদ্দিন বলেন, আগুন নিয়ন্ত্রণে এসেছে। আমরা এরই মধ্যে একজনের মরদেহ উদ্ধার করেছি।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, জুন ২৬, ২০২৪
এমআরপি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।