ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

জাতীয়

বৈষম্যের অভিযোগ তুলে সড়কে কাঁচা চা পাতা ফেলে প্রতিবাদ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২১ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২৪
বৈষম্যের অভিযোগ তুলে সড়কে কাঁচা চা পাতা ফেলে প্রতিবাদ

পঞ্চগড়: পঞ্চগড়ে সমতলের চায়ের সবুজ চা পাতার ন্যায্য মূল্য না পাওয়া এবং কাঁচা চা পাতার দাম কর্তনের অভিযোগ তুলে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে সমতলের চা চাষিরা।  

রোববার (১ সেপ্টেম্বর) দুপুরে পঞ্চগড়ের ক্ষুদ্র চা চাষিদের ব্যানারে উপজেলার বিজয় চত্বর এলাকায় ডোমার-পঞ্চগড় সড়কের একপাশে দাঁড়িয়ে ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করেন তারা।

এসময় দেবীগঞ্জ ডোমার সড়কে কাঁচা চা পাতা ফেলে প্রতিবাদ জানান চাষিরা।

এতে দেবীগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকার শতাধিক চা চাষি অংশগ্রহণ করেন।  

এ সময় মানববন্ধনে বক্তারা বলেন, ইংরেজরা যেমন নীল চাষে এদেশের চাষিদের রক্ত চুষেছিল। তেমনি পঞ্চগড়ের চা-কারখানা মালিকসহ সিন্ডিকেট চক্রটি চা চাষিদের রক্ত চুষে খাচ্ছে। চাষিদের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত করা হচ্ছে। চা পাতার দাম কর্তন করে চাষিদের হয়রানি করা হচ্ছে। তৈরি চায়ের দাম বাজারে থাকলেও কাঁচা চা পাতা বিক্রির সময় চাষিরা ন্যায্য দাম পান না। অনলাইন নিলাম কেন্দ্র হয়েও চাষিরা কোনোভাবে উপকৃত হচ্ছেন না। অনেক চাষি আজ ঋণগ্রস্ত। ঋণের টাকায় চা বাগানের পরিচর্যা করছেন। কিন্তু কীটনাশকসহ শ্রমিক খরচও তারা তুলতে পারছেন না। অনেকে কারখানার মালিকদের নির্মম নির্যাতনের শিকার হয়ে চাষিরা দাম না পেয়ে গাছ তুলে ফেলতে বাধ্য হচ্ছেন।

চা চাষিদের ভর্তুকির মাধ্যমে মেশিনসহ আধুনিক যন্ত্রপাতি দেওয়া, চায়ের দাম প্রতি কেজি ৪০ টাকা নির্ধারণ, সুদ মুক্ত সহজ শর্তে ঋণ দেওয়া, চায়ের আইন পরিবর্তন করাসহ ৮ দফা দাবি আগামী ১৫ দিনের মধ্যে মানা না হলে কঠোর আন্দোলনে যেতে বাধ্য হবেন বলে হুঁশিয়ারি দেন তারা।

মানববন্ধনে চা চাষি আবুল বাশার বসুনিয়া, আনোয়ার হোসেন বসুনিয়া, শাহিন আলম, আব্দুল লতিফ লিখন প্রমুখ বক্তব্য দেন।  

পরে মানববন্ধন শেষে চা চাষিরা একটি বিক্ষোভ মিছিল নিয়ে দেবীগঞ্জ উপজেলা পরিষদে গিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর তারা স্মারকলিপি দেন। এ ছাড়া স্থানীয় সেনা ক্যাম্পেও স্মারকলিপি দেন তারা।

বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।