ঢাকা, বৃহস্পতিবার, ২১ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

বাংলাদেশ বিষয়ে ভারতকে দৃষ্টিভঙ্গি বদলানোর পরামর্শ ড. ইউনূসের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২৪
বাংলাদেশ বিষয়ে ভারতকে দৃষ্টিভঙ্গি বদলানোর পরামর্শ ড. ইউনূসের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস

বাংলাদেশ বিষয়ে ভারতকে তাদের পুরোনো দৃষ্টিভঙ্গি থেকে সরে আসার পরামর্শ দিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস।

তিনি বলেছেন, বাংলাদেশ ভারতের সঙ্গে দৃঢ় সম্পর্ককে বিশেষ মূল্য দেয়।

কিন্তু ‘আওয়ামী লীগ ছাড়া অন্য সব রাজনৈতিক দলকে ইসলামপন্থী এবং শেখ হাসিনা না থাকলে বাংলাদেশ আফগানিস্তানে পরিণত হবে’—নয়াদিল্লিকে অবশ্যই এই ধরনের দৃষ্টিভঙ্গি থেকে বেরিয়ে আসতে হবে ।  

ভারতীয় সংবাদমাধ্যম প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে (পিটিআই) দেওয়া এক সাক্ষাৎকারে ড. ইউনূস এ কথা বলেন।

ছাত্র-জনতার অভ্যুত্থানের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে ভারতে চলে যাওয়া শেখ হাসিনা প্রসঙ্গে ড. ইউনূস বলেন, বাংলাদেশ সরকার ফেরত চাওয়ার আগ পর্যন্ত শেখ হাসিনাকে ভারত যদি তাদের কাছে রাখতে চায়, তবে তাকে চুপ থাকতে হবে।

গত ১৩ আগস্ট শেখ হাসিনার বিবৃতি প্রসঙ্গে সাক্ষাৎকারে ড. ইউনূস বলেন, তিনি সেখানে অবস্থান করার কারণে আমরা (ভারত-বাংলাদেশ) কেউই স্বস্তিবোধ করছি না। আমরা তাকে ফেরাতে চাই। তিনি সেখানে থেকে যেসব কথা বলছেন তা সমস্যার সৃষ্টি করছে। তিনি যদি চুপ থাকতেন তাহলে আমরা ভুলে যেতাম। তিনি নিজের জগতে থাকলে জনগণও বিষয়টি ভুলে যেত। কিন্তু তিনি ভারতে অবস্থান করে বিভিন্ন নির্দেশনা দিচ্ছেন। বিষয়টি কেউ ভালোভাবে নিচ্ছে না।

সাক্ষাৎকারে ড. ইউনূসের কাছে জানতে চাওয়া হয় তার এই অবস্থান ভারতকে তিনি জানিয়েছেন কি না; উত্তরে তিনি বলেন, এটা সবাই বুঝে, আমরা মৌখিকভাবে বলেছি, বেশ দৃঢ়ভাবে বলেছি যে তার চুপ থাকা উচিত। তাকে সেখানে আশ্রয় দেওয়া হয়েছে এবং সেখান থেকে তিনি প্রচারণা চালাচ্ছেন। এটি আমাদের প্রতি বন্ধুসুলভ আচরণ নয়। তিনি যে স্বাভাবিক নিয়মেই সেখানে গেছেন তা নয়, জনগণের অভ্যুত্থান এবং জনরোষের কারণে তিনি পালিয়েছেন।  

ড. ইউনূস বলেন, হাসিনার নৃশংসতার ন্যায়বিচার নিশ্চিত করতে তাকে দেশে ফেরানো প্রয়োজন। তা না হলে বাংলাদেশের মানুষ শান্তিতে থাকতে পারবে না। তিনি যে ধরনের নৃশংসতা করেছেন তার জন্য তাকে সবার সামনে বিচার করতে হবে।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০২৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।